Advertisement
০৬ মে ২০২৪
Catfish

Catfish: তিস্তা থেকে জালে ৮০ কিলোর পেল্লাই বাঘা আড় মাছ, জামাইষষ্ঠীর আগে বিকোল ৪০ হাজার টাকায়

অত্যন্ত সুস্বাদু হওয়ায় এই মাছের চাহিদা রয়েছে। তবে এ সাইজের বাঘা আড় মাছ সাধারণত বছরে দু’চারটির বেশি ধরা পড়তে দেখা যায়নি।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৫:৩৬
Share: Save:

জামাইষষ্ঠীর আগের দিন চওড়া হাসি ফুটল ময়নাগুড়ির দুই মৎস্যজীবীর মুখে। তিস্তার জল থেকে তাঁদের জালে উঠল ২০ কিলোগ্রাম ওজনের একটি বাঘা আড় মাছ। শনিবার ওই পেল্লাই আকারের মাছটিকে বিক্রি করে ৪০,০০০ টাকা পকেটে পুরেছেন দুই মৎস্যজীবী।

শুক্রবার রাতে তিস্তা নদীর রেল ব্রিজের কাছে মাছ ধরতে গিয়েছিলেন ময়নাগুড়ির দোমহনি এলাকার মৎস্যজীবী বাসু দাস এবং ভীম দাস। রেল ব্রিজের একটি পিলারের কাছে তিস্তায় জাল ফেলে বসেছিলেন তাঁরা। আচমকাই তাঁদের জালে টান প়ড়ে। তড়িঘড়ি জাল তুলে বাসুরা দেখেন, তাতে আটকে পড়েছে প্রমাণ সাইজের একটি বাঘা আড় মাছ। তবে রাত অনেক বেশি হয়ে যাওয়ায় মাছটিকে সে সময় ডাঙায় তুলতে পারেননি বাসুরা। মাছটিকে সেখানেই জালে পেঁচিয়ে পিলারের সঙ্গে বেঁধে বাড়ি ফিরে আসেন তাঁরা।

শনিবার দিনের আলো ফুটলে আবারও রেল ব্রিজের কাছে যান বাসু এবং ভীম। এর পর ঘণ্টা দুয়েকের চেষ্টায় মাছটিকে ডাঙায় তুলতে সমর্থ হন তাঁরা। বাসুরা জানিয়েছেন, ডাঙায় তোলার পর একটি বাঁশের সঙ্গে মাছটিকে বেঁধে ঘাড়ে করে ময়নাগুড়ির পাইকারি মাছবাজারে নিয়ে যান তাঁরা। সেখানে প্রতি কিলো ৫০০ টাকা দরে মাছটি নিলাম হয়ে যায়। প্রায় ২০ কিলো ওজনের মাছটির জন্য কড়কড়ে ৪০,০০০ হাজার টাকা নিয়ে ঘরে ফিরেছেন বাসুরা। রবিবার জামাইষষ্ঠীর আগেই তাই খুশির জোয়ার দুই পরিবারে।

বাসুরা জানিয়েছেন, তিস্তার জলে মাঝেমধ্যে বাঘা আড় মাছ ধরা পড়ে বটে। তবে সেগুলির সাইজ কম-বেশি ২৫-৩০ কিলোর মধ্যেই থাকে। অত্যন্ত সুস্বাদু হওয়ায় এ মাছের চাহিদা রয়েছে। তবে এই সাইজের বাঘা় আড় মাছ সাধারণত বছরে দু’চারটির বেশি ধরা পড়তে দেখা যায়নি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Catfish Maynaguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE