Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Weather: বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গ জুড়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুলাই ২০২১ ১৮:৫৫


ফাইল ছবি

রাজ্যে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বিভিন্ন জেলায় দফায় দফায় বৃষ্টি চলছিল।এর মধ্যেই মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। বুধবারের মধ্যে এটি বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। আগামী তিন-চার দিনে নিম্নচাপটি পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশার দিকে ধীরে ধীরে অগ্রসর হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর হাওয়া অফিস।

আগামী কয়েক দিন যেমন ভারী বৃষ্টি চলবে, তেমনি উত্তাল থাকবে সমুদ্রও। মাছ ধরার জন্য যাঁরা গভীর সমুদ্রে গিয়েছেন তাঁদের মঙ্গলবার রাতের মধ্যেই ফিরে আসতে বলা হয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতাও। পাশাপাশি বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতেও নিষেধ করা হয়েছে।

রাজ্যের উপকূলবর্তী এলাকাতেই নিম্নচাপের প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার থেকে দফায় দফায় বৃষ্টি চললেও বুধবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা।

Advertisement


ফাইল ছবি


মঙ্গলবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায়। এছাড়াও হুগলি, নদিয়া, বীরভূম সহ দুই বর্ধমানে। কলকাতা, হাওড়া, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে।

বুধবার উপকূলবর্তী এলাকায় বৃষ্টি বাড়ার সঙ্গে কলকাতা এবং শহরতলিতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টি চলবে, তেমনই উত্তর ২৪ পরগণা, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমে এই দিন বেশি বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ ছাড়াও দক্ষিণ ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বৃহস্পতিবার পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি চলবে। পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে অতিভারী বৃষ্টি হবে। এ ছাড়াও হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, নদিয়া, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুক্রবার কলকাতা সহ উপকূলবর্তী এলাকায় বৃষ্টির পরিমাণ কমলেও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে এই দিনও বৃষ্টি চলার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

Advertisement