Advertisement
০৫ মে ২০২৪
Higher Secondary Examination

ফর্ম পূরণের শেষ দিন পিছোতে আর্জি উচ্চ মাধ্যমিকের

শিক্ষকেরা জানাচ্ছেন, টেস্টের খাতা দেখে ফল বার করতে করতে ১৩-১৪ ডিসেম্বর হয়ে যাচ্ছে। যারা টেস্টে পাশ করবে, কেবল তারাই উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণ করতে পারবে।

An image of Students

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৮:০৮
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণের শেষ দিন ১৬ ডিসেম্বর থেকে পিছোনোর আর্জি জানালেন শিক্ষক ও পড়ুয়াদের একাংশ। শিক্ষকেরা জানাচ্ছেন, বেশ কিছু স্কুলে শিক্ষা দফতর আয়োজিত ‘স্যাস’ পরী‌ক্ষা হয়েছিল ২৫ নভেম্বর। পড়ুয়াদের পঠনপাঠন কী অবস্থায় রয়েছে, তা দেখতেই এই পরীক্ষা হয়। সেই সময়ে বিভিন্ন স্কুলে উচ্চ মাধ্যমিকের টেস্ট চলছিল। যে সমস্ত স্কুলে স্যাসের সিট পড়েছিল, সেখানে ২৫ নভেম্বর টেস্টের কোনও পরীক্ষা হবে না বলে জানিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ওই সব স্কুলে ২৫ নভেম্বরের পরীক্ষা ৫ ডিসেম্বর হয়েছে।

শিক্ষকেরা জানাচ্ছেন, টেস্টের খাতা দেখে ফল বার করতে করতে ১৩-১৪ ডিসেম্বর হয়ে যাচ্ছে। যারা টেস্টে পাশ করবে, কেবল তারাই উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণ করতে পারবে। এই পরিস্থিতিতে ১৬ ডিসেম্বরের মধ্যে লেট ফাইন না দিয়ে সমস্ত পরীক্ষার্থীর পক্ষে কি ফর্ম পূরণ করা সম্ভব? আবার এর মধ্যেই স্কুলগুলিতে চলছে উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা। সদ্য শেষ হয়েছে মাধ্যমিকের টেস্ট। তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নও চলছে। উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছে সংসদ। ফলে এখন স্কুলগুলিতে ব্যস্ততা তুঙ্গে। এত কিছু একসঙ্গে যেখানে চলছে, সেখানে কী ভাবে উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণ লেট ফাইন না দিয়ে ১৬ ডিসেম্বরের মধ্যে শেষ করতে বলছে সংসদ? প্রশ্ন শিক্ষকদের।

দক্ষিণ দমদমের একটি স্কুলের সহকারী শিক্ষক সইদুল ইসলাম বললেন, ‘‘ফর্ম পূরণের শেষ তারিখ না পিছোলে লেট ফাইন দিতে হবে পরীক্ষার্থীদের। এ বার ফর্ম অনলাইনে পূরণ করতে বলা হয়েছে। সার্ভার ডাউন থাকলে আটকে যাচ্ছেন অনেকে। তাই আমরা ফর্ম পূরণের শেষ দিন পিছোনোর আর্জি জানাচ্ছি।’’ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘অনলাইনে ফর্ম পূরণ করতে গিয়ে একটু সমস্যা হচ্ছে বলে শুনেছি। লেট ফাইন না দিয়ে ফর্ম পূরণের শেষ দিন পিছোনো হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Form Fill-Up Board Exams HS Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE