Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Byron Biswas

বাইরনের পদ খারিজের দাবিতে মামলার আর্জি হাই কোর্টে, অনুমতি দিল প্রধান বিচারপতির বেঞ্চ

কংগ্রেসের টিকিটে সাগরদিঘির উপনির্বাচনে জিতে বিধায়ক হয়েছিলেন বাইরন বিশ্বাস। কিন্তু সেই জয়ের তিন মাস পরেই তিনি দল বদলে নেন।

বাইরন বিশ্বাস।

বাইরন বিশ্বাস। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৩:৩৬
Share: Save:

বাইরন বিশ্বাসের বিধায়ক পদ খারিজ করতে চেয়ে মামলা হল কলকাতা হাই কোর্টে। সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি চাওয়া হয়েছিল। বেঞ্চ সেই মামলা দায়েরের অনুমতি দিয়েছে। আগামী সপ্তাহেই মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।

কংগ্রেসের টিকিটে সাগরদিঘির উপনির্বাচনে জিতে বিধায়ক হয়েছিলেন বাইরন। কিন্তু সেই জয়ের তিন মাস পরেই তিনি দল বদলে নেন। গত সোমবার ঘাটালে গিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ারের সভায় পৌঁছে যোগ দেন তৃণমূলে। এর ফলে বিধানসভায় একমাত্র বিধায়ক হাতছাড়া হয়ে যায় কংগ্রেসের। কিন্তু তার পরও বাইরনের বিধায়ক পদ খারিজ হয়নি। তিনিই কংগ্রেসের একমাত্র বিধায়ক হওয়ায়, তাঁর বিরুদ্ধে দলত্যাগবিরোধী আইন কার্যকর হয়নি। বিধানসভায় তা সম্ভব না হলেও এ বার বাইরনের বিধায়ক পদের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে।

সোমবার হাই কোর্টেরই এক আইনজীবী প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে এই মামলার আর্জি জানান। বিচারপতির বেঞ্চ ওই মামলা দায়েরের অনুমতি দিয়েছে। আদালত সূত্রে খবর, ওই মামলা আগামী সপ্তাহেই উঠতে পারে শুনানির জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Byron Biswas Sagardighi Calcutta High Court PIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE