Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Bhabanipur Bypoll: কেন শুধু ভবানীপুরেই ভোট! মুখ্যসচিবের চিঠিকে হাতিয়ার করে মামলা হাই কোর্টে

মামলাকারীদের প্রশ্ন, কেন রাজ্যের মুখ্যসচিব কেবলমাত্র একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্যই ভোট চাইলেন? মুখ্যসচিবের কি সেই এক্তিয়ার রয়েছে?

কলকাতা হাই কোর্ট

কলকাতা হাই কোর্ট নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ২০:১৫
Share: Save:

ভবানীপুরে উপনির্বাচনকে কেন্দ্র করে এ বার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। শুধু মাত্র ওই একটি আসনে ভোটের জন্য রাজ্যের মুখ্যসচিবকে ব্যবহার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে বিষয়টি ওঠার সম্ভাবনা রয়েছে।

রাজ্যের পাঁচটি আসনে উপনির্বাচন হওয়ার কথা থাকলেও শুধুমাত্র ভবানীপুর আসনে ভোটের দিন ক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। কমিশনের ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা দায়ের হয় উচ্চ আদালতে। তবে এর জন্য মামলাকারীরা কাঠগড়ায় তুলছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। কারণ, রাজ্যে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে এই আশঙ্কা প্রকাশ করে তিনি শুধুমাত্র ভবানীপুর আসনের জন্য ভোট চেয়ে কমিশনকে চিঠি দেন। তারই প্রেক্ষিতে মামলাকারীদের প্রশ্ন, কেন রাজ্যের মুখ্যসচিব কেবলমাত্র একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্যই ভোট চাইলেন? মুখ্যসচিবের কি সেই এক্তিয়ার রয়েছে? তিনি তো নির্দিষ্ট একজনকে জেতাতে চাইছেন।

এই মামলার বাদী পক্ষের অন্যতম আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, "কোনও সরকারি আধিকারিক কি কোনও প্রার্থীর জেতার দায় নিতে পারেন। কোনও প্রার্থীকে ভোটে জিততে হলে সরকারের বাইরে বেরিয়ে জেতানো উচিত। সরকারের দয়ায় জিতে আসা যায় না। এই ঘটনা বলে দিচ্ছে, মুখ্যসচিবের কমিশনকে দেওয়া ওই চিঠির পিছনে মুখ্যমন্ত্রীর হাত থাকলেও থাকতে পারে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE