Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রেডিয়ো কলার পরিয়ে সুন্দরবনে ছাড়া হল বাঘ, জানা যাবে গতিবিধি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ ডিসেম্বর ২০২০ ২০:৪৯
—নিজস্ব চিত্র।

—নিজস্ব চিত্র।

সুন্দরবনের বসতি লাগোয়া জঙ্গলে বাঘের গতিবিধি পর্যবেক্ষণে উদ্যোগী হল রাজ্যের বন দফতর। একটি পূর্ণবয়স্ক বাঘের গলায় রেডিয়ো কলার পরিয়ে তাকে ছেড়ে দেওয়া হল জঙ্গলে। এ বার রেডিয়ো ট্রান্সমিটারের সাহায্যে ওই বাঘটির গতিবিধি সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছেন বন দফতরের কর্তারা। এই উদ্যোগে ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর নেচার বা ডব্লিউডব্লিউএফ-এর সঙ্গে হাত মিলিয়েছে বন দফতর।

বন দফতর সূত্রে খবর, শনিবার এই উদ্যোগের সূচনা হয়। রবিবার রেডিয়ো কলার পরা বাঘটিকে উত্তর ২৪ পরগনার বসিরহাটের হরিখালির জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। প্রসঙ্গত, ওই জঙ্গলটি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের প্রধান মুখ্য বনপাল ভি কে যাদব বলেন, “এই কর্মসূচির জন্য জঙ্গল থেকে একটি বাঘ ধরা হয়েছিল। দেখা যায়, তা ৭ বছরের একটি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ। তার গলায় রেডিয়ো ট্রান্সমিটারযুক্ত কলার পরিয়ে তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।”

আরও পড়ুন: দু’ঘণ্টার বৈঠক ধনখড়ের সঙ্গে, সৌরভ বললেন, জল্পনা করবেন না

আরও পড়ুন: ‘তোলাবাজ তো তুমি’! নারদ পর্ব শুভেন্দুকে পাল্টা তোপ অভিষেকের

Advertisement

বন দফতরের কর্তারা জানিয়েছেন, কলার পরিহিত বাঘটি জঙ্গলের কত দূর পর্যন্ত ঘোরাফেরা করে অথবা বসতি এলাকায় ঢোকে কি না, অর্থাৎ বাঘের আচরণ সম্পর্কিত সব তথ্যই জানা যাবে। এ প্রসঙ্গে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, “এই কর্মসূচিতে রেডিয়ো টেলিমেট্রি বা রেডিয়ো সিগন্যাল প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে।” রাজ্যে সচারচর এ ধরনের কর্মসূচি গ্রহণ করা হয় না বলেও জানিয়েছেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সঙ্গে যুক্ত যাকা বন দফতরের কর্তারা। ওই প্রকল্পের অঙ্গ হিসেবেই এই কর্মসূচিটি শুরু করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement