Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Duare sarkar

দুয়ারে সরকার শিবিরে সরকারি পরিষেবা পেতে জমা পড়ল এক কোটির বেশি আবেদনপত্র

তৃতীয় বার মমতাকে নবান্নে ফিরতে সাহায্য করেছিল এই প্রকল্প। তাই ক্ষমতায় আসার পরেও বছরে দু’বার করে এই কর্মসূচির আয়োজন করে রাজ্য সরকার। এ বার ছিল দুয়ারে সরকার শিবিরের পঞ্চম সংস্করণ।

কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক এবং সমস্ত রাজ্যের মোট ৮০০টি প্রকল্পের মধ্যে সেরা বিবেচিত হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি।

কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক এবং সমস্ত রাজ্যের মোট ৮০০টি প্রকল্পের মধ্যে সেরা বিবেচিত হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৭:০০
Share: Save:

পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার শিবিরগুলিতে প্রায় এক কোটির বেশি আবেদন জমা পড়েছে। বিগত ২০২২ সালের ৩১ জানুয়ারি শেষ হয়েছে দুয়ারে সরকার কর্মসূচির শিবিরগুলি। সব শিবির শেষ হওয়ার পর প্রায় এক কোটি আবেদন জমা পড়ার বিষয়টি জানতে পেরেছেন নবান্নের শীর্ষকর্তারা। সব থেকে বেশি আবেদন জমা পড়েছে সামাজিক সুরক্ষা প্রকল্পের জন্য। প্রায় ৩৫ লক্ষ আবেদন জমা পড়েছে সামাজিক সুরক্ষা প্রকল্পে। নভেম্বর মাসের প্রথম সপ্তাহে শুরু হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে শুরু হওয়া দুয়ারে সরকার কর্মসূচি। প্রথমে এক মাসের জন্য হওয়ার কথা থাকলেও, পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তা বাড়িয়ে দু’মাস করে দেওয়া হয়। এই দু’মাসে মোট ৮২ হাজার ৩৪৫টি শিবিরের আয়োজন করা হয়েছিল। যার মধ্যে ২৮ হাজার ৩৮১টি ছিল ভ্রাম্যমাণ শিবির। বাকি প্রায় ৫৩ হাজারের বেশি স্থায়ী শিবির কাজ করেছে। স্থায়ী শিবিরগুলি প্রায় ৮৫ লক্ষ আবেদন গ্রহণ করেছে। আর ভ্রাম্যমাণ শিবিরগুলির মাধ্যমে ১৪.৯৫ লক্ষ মানুষের আবেদন জমা হয়েছে।

এই আবেদনপত্রের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য ৭.৬১ লক্ষ, স্বাস্থ্যসাথীর জন্য আবেদন জমা পড়েছে প্রায় ১০ লক্ষ, কৃষকবন্ধু প্রকল্পের জন্য ৮.৩৪ লক্ষ, মৎস্যজীবীদের নাম নথিভুক্তির জন্য আবেদন জমা পড়েছে ৬.৫৮ লক্ষ। ১.২ লক্ষ আবেদন জমা পড়েছে জমির পাট্টার জন্য। ২.২৫ লক্ষ আবেদন করেছেন বিদ্যুৎ বিলে ছাড় চেয়ে এবং ১.২৭ লক্ষ আবেদন জমা পড়েছে নতুন বিদ্যুৎ সংযোগের জন্য। প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে ভোটকুশলী প্রশান্ত কিশোরের পরামর্শে দুয়ারে সরকার কর্মসূচি শুরু করেন মমতা। বিভিন্ন এলাকায় আয়োজিত এই কর্মসূচির শিবিরগুলিতে, সরকারি পরিষেবা ও প্রকল্পের সুযোগ সুবিধার জন্য সাধারণ মানুষ আবেদন করেছিলেন। তৃতীয় বার মমতাকে নবান্নে ফিরতে সাহায্য করেছিল এই কর্মসূচি। তাই ক্ষমতায় আসার পরেও বছরে দু’বার করে এই কর্মসূচির আয়োজন করে রাজ্য সরকার। এ বার ছিল দুয়ারে সরকার শিবিরের পঞ্চম সংস্করণ।

সম্প্রতি মমতার সরকারের এই দুয়ারে সরকার কর্মসূচিকে পুরস্কৃত করেছে কেন্দ্রের মোদী সরকার। ২০২২ সালের ডিজিটাল ইন্ডিয়া পুরস্কারের ‘পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্ম’ ক্ষেত্রে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে এই প্রকল্প। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক পশ্চিমবঙ্গ সরকারকে এই পুরস্কারের জন্য সেরা বিবেচিত করেছে। উল্লেখ্য, কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক এবং সমস্ত রাজ্যের মোট ৮০০টি প্রকল্পের মধ্যে সেরা বিবেচিত হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি। নয়াদিল্লির বিজ্ঞানভবনে আগামী ৭ জানুয়ারি সকাল ১১টায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই পুরস্কার তুলে দেবেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের হাতে। পঞ্চম দুয়ারে সরকার কর্মসূচির সাফল্যের পর রাজ্য সরকারের এমন সম্মান প্রাপ্য বলেই দাবি করেছেন বিধানসভায় শাসকদলের উপ মুখ্যসচেতক তাপস রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare sarkar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE