Advertisement
১১ মে ২০২৪
WBCHSE

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে একগুচ্ছ নির্দেশিকা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

চলতি বছর মার্চ মাসের ১৪ থেকে ২৭ তারিখ পর্যন্ত রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। সেই পরীক্ষা ঘিরে যাতে কোনও বিতর্ক তৈরি না হয়, সেই বিষয়ে সজাগ রয়েছে সংসদ।

নির্দেশিকায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত মোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশিকায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত মোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৩:১৩
Share: Save:

মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে ইতিমধ্যে একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে একগুচ্ছ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। চলতি বছর মার্চ মাসের ১৪ থেকে ২৭ তারিখ পর্যন্ত রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। সেই পরীক্ষা ঘিরে যাতে কোনও বিতর্ক না তৈরি হয় সেই বিষয়ে সতর্ক রয়েছে সংসদ। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে, সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ও সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায় একযোগে এই নির্দেশিকা ঘোষণা করেছেন। এই নির্দেশিকায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত মোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে। এই ২৬ টি নির্দেশিকার মধ্যে ৩ নম্বরে রাখা হয়েছে প্রশ্নপত্র বণ্টন ও বিতরণ সংক্রান্ত নির্দেশাবলী।

পরীক্ষার দিনগুলিতে সেন্টার ইনচার্জ প্রতি পরীক্ষার দিন সকাল বেলায় সেন্টার সেক্রেটারি ও দুজন পুলিশ আধিকারিককে সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট সংসদকর্মীর কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করবেন এবং সেইগুলি ভেন্যু সুপারভাইজার বা তাঁর মনোনীত কোনও শিক্ষক প্রতিনিধির কাছে পৌঁছে দেবেন। পরীক্ষা শুরু হওয়ার অন্তত এক ঘণ্টা আগে প্রশ্নপত্র পৌঁছে দেওয়ার কাজটি সম্পন্ন করতে হবে। এর সঙ্গেই বলা হয়েছে, পরীক্ষা শুরু হওয়ার ঠিক ৩০ মিনিট আগে ভেন্যু সুপারভাইজারদের নির্দেশ মেনে প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে। প্রশ্নপত্রের প্যাকেট খোলার পর প্যাকেটে থাকা প্রশ্নপত্রগুলো নিরীক্ষকদের উপস্থিতিতে ভাল করে পরীক্ষা করতে হবে। এরপর বিষয় ভিত্তিক নির্দিষ্ট প্রশ্নপত্র সংসদ প্রেরিত খামে ঢুকিয়ে বন্ধ করে তা সংশ্লিষ্ট পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নিরীক্ষকদের স্বাক্ষর করানোর পর তাদের হাতে তুলে দিতে হবে। পরীক্ষা কক্ষের দায়িত্বে থাকা শিক্ষকেরাই সেই প্রশ্নপত্রগুলো নিজেদের কক্ষে নিয়ে যাবেন। সকাল দশটার আগে পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ করা চলবে না।

এক আধিকারিকের কথায়, “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রশ্নপত্র নিয়ে প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিতে চাইছে। সেই কারণেই নির্দেশিকা পাঠানো সংক্রান্ত যাবতীয় বিষয় গত বছরের শেষের দিক থেকেই শুরু করে দেওয়া হয়েছে। কারণ প্রশ্নপত্র ফাঁস নিয়ে রাজ্য সরকারকে নানা সময় প্রশ্নের মুখে পড়তে হয়েছে।” মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ যেমন করা পদক্ষেপ নিচ্ছে, তেমনি উচ্চ শিক্ষা সংসদকেও সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়ার জন্য বলা হয়েছে। তাই আগে থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষা পরিচালনার ক্ষেত্রে কড়া সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে সংসদ। প্রসঙ্গত, প্রশ্ন ফাঁসের মতো ঘটনা ঠেকাতে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলিতে তিনটি করে সিসিটিভি ক্যামেরা লাগানো বাধ্যতামূলক করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ এমন নির্দেশ দিলেও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এখনও তেমন কোনও নির্দেশিকা দেয়নি। তবে পরিস্থিতি বিবেচনা করে যে এমন নির্দেশ দেওয়া হবে না তা হলফ করে বলতে পারছেন না উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কোনও কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Guidelines Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE