Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aadhar card

Aadhar Mandatory: নবম-দ্বাদশে সকলেরই আধার কার্ড আবশ্যিক

যে-সব ছাত্রছাত্রীর আধার কার্ড নেই, ছুটির দিন ছাড়া ১ থেকে ৮ অক্টোবর সকাল ১০টা থেকে ৫টার মধ্যে স্কুলের তত্ত্বাবধানে তা করে ফেলতে হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৩
Share: Save:

নবম থেকে দ্বাদশ শ্রেণির সব পড়ুয়ার আধার নম্বর বাংলা শিক্ষা পোর্টালে আপলোড করতে হবে। বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়ে দিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে-সব ছাত্রছাত্রীর আধার কার্ড নেই, ছুটির দিন ছাড়া ১ থেকে ৮ অক্টোবর সকাল ১০টা থেকে ৫টার মধ্যে স্কুলের তত্ত্বাবধানে তা করে ফেলতে হবে।

এর আগে বাংলা শিক্ষা পোর্টালে আধার নম্বর আপলোড করার কথা বলা হলেও তা আবশ্যিক ছিল না। কন্যাশ্রী-সহ সরকারের যে-সব প্রকল্প রয়েছে, সেগুলিতেও আধার কার্ড বাধ্যতামূলক ছিল না বলেই জানাচ্ছেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকেরা। শিক্ষক-শিক্ষিকাদের একাংশের প্রশ্ন, এখন এত তাড়াহুড়ো করে নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের আধার নম্বর আপলোড করতে বলা হচ্ছে কেন?

প্রশ্ন উঠছে, তা হলে কি নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের করোনা টিকা দেওয়ার কথা ভেবেই আধার কার্ড করার কথা বলছে শিক্ষা দফতর? জল্পনা ছড়িয়েছে শিক্ষক শিবিরের একাংশের মধ্যে। অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেসের রাজ্য সম্পাদক চন্দন মাইতি বলেন, “গ্রামাঞ্চলে নবম থেকে দ্বাদশের অসংখ্য পড়ুয়ার আধার কার্ড নেই। অনেক স্কুলে নবম থেকে দ্বাদশে হাজারেরও বেশি ছাত্রছাত্রী আছে। তাদের মধ্যে যাদের আধার কার্ড নেই, এত কম সময়ের মধ্যে পারস্পরিক দূরত্ব বজায় রেখে তাদের আধার কার্ড তৈরি করা খুবই কঠিন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar card Education Department school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE