Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জেনে নাও ডিজাইন ও অ্যানিমেশনে কেরিয়ারের খোঁজ

ইউআই/ ইউএক্স-এ কেরিয়ারের সুযোগ এবং এআর/ভিআর ও ভিএফএক্স নিয়ে কাজের হদিশ ওয়েবিনারে

নিজস্ব সংবাদদাতা
২৯ অগস্ট ২০২০ ১৩:২২
Save
Something isn't right! Please refresh.
জেনে নাও ডিজাইন ও অ্যানিমেশনে কেরিয়ার এবং ইউআই/ ইউএক্স, এআর/ ভিআর অ্যান্ড ভিএফএক্স প্রযুক্তি নিয়ে। আগামী ৩১ অগস্ট।

জেনে নাও ডিজাইন ও অ্যানিমেশনে কেরিয়ার এবং ইউআই/ ইউএক্স, এআর/ ভিআর অ্যান্ড ভিএফএক্স প্রযুক্তি নিয়ে। আগামী ৩১ অগস্ট।

Popup Close

ছোট্ট ছোট্ট জিনিস নজর কাড়ে? এক্কেবারে সাধারণ পারিপার্শ্বিকেও অসাধারণ কিছু খুঁজে নেয় তোমার চোখ? ধরা দেয় অপ্রত্যাশিত মজার উপকরণ? তবে ডিজাইন বা অ্যানিমেশন হতেই পারে তোমার মানানসই কেরিয়ার!

ডিজাইন-অ্যানিমেশনে কেরিয়ার গড়ার খুঁটিনাটি জেনে নিতে সাইন আপ করো অপরচ্যুনিটিজ ইন ডিজাইন অ্যান্ড অ্যানিমেশন: ইউআই/ ইউএক্স, এআর/ ভিআর অ্যান্ড ভিএফএক্স ওয়েবিনারে। এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজ ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-তে থাকছে এই আলোচনা।

কখন: ৩১ অগস্ট, বিকেল ৩টে।

Advertisement

কী নিয়ে: ডিজাইন ও অ্যানিমেশনের দুনিয়ায় কী কী ঘটছে, তার হালহদিশ।

যা থাকছে: জেনে নাও অ্যানিমেশনের খুঁটিনাটি এবং এ নিয়ে কেরিয়ার গড়তে কী কী জটিলতা হতে পারে। আমাদের জীবনযাপনে ডিজাইনের প্রয়োগ এবং দক্ষ ডিজাইনার হয়ে উঠতে কী কী প্রয়োজন, তা শিখে নেওয়ার সুযোগ। ইউআই/ ইউএক্স, এআর/ ভিআর অ্যান্ড ভিএফএক্স প্রযুক্তি এবং তা কাজে লাগানোর উপায়। এই জগতে কেরিয়ার গড়া কতটা প্রাসঙ্গিক এবং আগামী দিনে তার চাহিদা নিয়ে আলোচনা।

বক্তা যাঁরা:

মলয় আর দাভে, ডিরেক্টর, জেআইএস কলেজ অব ইঞ্জিনিয়ারিং- আআইটি কানপুরের প্রাক্তনী, ইউকে থেকে এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং-এ ডক্টরেট। কেরিয়ার শুরু করেছিলেন কর্পোরেট জগতে। ডাই, পিগমেন্ট এবং অক্সিলিয়ারি কেমিক্যালস শিল্পে ১৫ বছরের কর্মজীবনে ভারত, ইংল্যান্ড, আমেরিকা এবং তাইল্যান্ডে পরিবেশ সংক্রান্ত বিভিন্ন প্রকল্পে যুক্ত ছিলেন। ২০১৬ সালে এ দেশে ডিজিটাল পেডাগজি-র সূচনায় এআইসিটিই, ওয়ার্ল্ড ব্যাঙ্ক গ্রুপ, মাইক্রোসফট, এমইএফ বিশ্ববিদ্যালয়, ইস্তানবুল এবং ইউনেস্কো অনুমোদিত উদ্যোগে গঠিত এক প্রতিষ্ঠানে ফ্লিপড লার্নিং চালু করেছিলেন তিনি। পশ্চিম ভারতে দু’টি ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠাও করেছেন তিনি।

সমীর মুখোপাধ্যায়, হেড, ডিপার্টমেন্ট অফ এমার্জিং টেকনোলজি অ্যান্ড ভিআর, এআর, এমআর, এক্সআর, ম্যাকাউট- প্রযুক্তি এবং কমিউনিকেশনে ৩০ বছরের অভিজ্ঞতায় তৈরি করেছেন স্টুডিও, মিডিয়া পরিকাঠামো এবং দু’টি মিডিয়া সংস্থা। ডিজিটাল মিডিয়া শিক্ষাকে ওটিটি, আইওটি এবং ক্লাউড কম্পিউটিং-এর মতো আধুনিক প্রযুক্তিকে মেলানোর ক্ষেত্রে গভীর গবেষণা রয়েছে তাঁর। বর্তমানে ১০০টি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধে প্রশিক্ষণ ও প্রথম পাঠের মাধ্যমে নতুন প্রজন্মকে এআর/ ভিআর-এ অভ্যস্ত করে তোলার কাজে উদ্যোগী হয়েছেন তিনি।

প্রদীপ চোপড়া, চেয়ারম্যান, আইলিড- ১৯৭৩ সালে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে রসায়নে স্নাতক হওয়ার পরে ম্যানেজমেন্ট এবং হোটেল ম্যানেজমেন্ট কোর্স করেছেন, শিখেছেন জার্মান ভাষাও। শিক্ষকতা করেন সেন্ট জেভিয়ার্স এবং জে ডি বিড়লা ইনস্টিটিউটে। তেরাপন্থ প্রফেশনাল ফোরামের উদ্যোগে দুঃস্থ, মেধাবী পড়ুয়াদের ১০০ শতাংশ স্কলারশিপ দেওয়ার উড়ান এডুকেশন প্রকল্পটির দায়িত্বে রয়েছেন তিনি। রয়েছেন মুর্শিদাবাদ হেরিটেজ ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি পদেও।

ফ্লোরিয়ান ডব্লিউ কার্লস, সহ-প্রতিষ্ঠাতা, হলোডেক ভিআর- পায়োনিয়ার ইনভেস্টমেন্টস-এ মার্কেটিং বিশেষজ্ঞ হিসেবে কেরিয়ার শুরু করে চলে যান হিউম্যান ডিজাইন নিয়ে কাজ করা কিছু সফল স্টার্টআপে। নিজের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে ভিআর ডিজাইনিং নিয়ে গভীর গবেষণার পাশাপাশি এই জগতে ২১ শতকের মানানসই, ভবিষ্যতের পেশাদার গড়ে তোলাতেও মন দিয়েছেন। হলোডেকের মাধমে কার্লস নিয়ে এসেছেন পেটেন্টপ্রাপ্ত ভিআর ট্র্যাকিং সিস্টেম, যা ভার্চুয়াল পরিবেশে একাধারে বহু সংখ্যক মানুষকে স্বাধীন ভাবে সংযোগ গড়ার সুযোগ দেয়।

ধ্রুব বন্দ্যোপাধ্যায়, চিত্রপরিচালক- 'গুপ্তধনের সন্ধানে' বা 'দুর্গেশগড়ের গুপ্তধন'-এর মতো হিট ছবির পরিচালক কিন্তু একই সঙ্গে অ্যানিমেশন বিশেষজ্ঞও। রিল্যায়ান্স কমিউনিকেশনে ছ’বছর কাজ করার সুবাদে যুক্ত ছিলেন 'শক্তিমান', 'কৃষ্ণ অউর কংস', 'লিটল কৃষ্ণ'-র মতো অ্যানিমেশন সিরিজে। বিজ্ঞাপন ছবির পরিচালক হিসেবে কাজ করেছেন মহারাষ্ট্র পর্যটন দফতর, অজন্তা শ্যুজ, এসআরবিএম টিএমটি-র মতো ব্র্যান্ড এবং সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিংহ ধোনি এবং কপিল দেব-এর মতো নামী তারকাদের সঙ্গে। ইদানীং কাজ করছেন বাংলা ছবি 'গোলন্দাজ'-এর পরিচালক ও সহ-লেখক হিসেবে।

অশোক বিশ্বনাথন, চিত্রপরিচালক- এফটিআইআই পুনে-র স্নাতক, তিন বার জাতীয় পুরস্কারে ভূষিত। জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি-র চেয়ারম্যান পদে ছিলেন। পাঁচটি ছবি ভারতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে স্থান পেয়েছে। পাঁচটি ছায়াছবি এবং টেলিভিশনের জন্য অজস্র ধারাবাহিক প্রযোজনা করেছেন। পরিচালনা করেছেন ১৫০-র বেশি ছবি, টেলিভিশন ধারাবাহিক এবং ন’টি পূর্ণ দৈর্ঘ্যের ছায়াছবি।

আশিস এস কে, অ্যানিমেশন, গেমিং, ভিজ্যুয়াল এফেক্ট এবং কমিকস বিশেষজ্ঞ- ভারতে আন্তর্জাতিক মানের অ্যানিমেশন স্টুডিও গড়ার পাশাপাশি তৈরি করেছেন এ দেশের নিজস্ব অ্যানিমেশন কনটেন্ট। আর্ট ও মিডিয়া জগতে আসা ইস্তক ফিল্ম, অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্টস, গেমিং, ভিজ্যুয়াল আর্টস এবং গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে নতুন কেরিয়ারের সুযোগ গড়ে দিচ্ছেন। রিলায়্যান্স অ্যানিমেশন-এর সিইও হিসেবে 'লিটল কৃষ্ণ' এবং 'শক্তিমান'-এর মতো জনপ্রিয় চরিত্র তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে তাঁর। দেশের নানা প্রান্তে ঘুরে আঞ্চলিক শিল্পীদের নিজের স্টুডিওয় নিয়ে এসে দেশি শিল্পকে বাঁচিয়ে রাখা এবং আন্তর্জাতিক মানের অ্যানিমেশন তৈরিতেও নিয়েছেন অগ্রণী ভূমিকা। তাঁর এই উদ্যোগের কথা জায়গা করে নিয়েছে টম ফ্রিডম্যানের লেখা বিশ্বব্যাপী জনপ্রিয় 'দ্য ওয়ার্ল্ড ইজ ফ্ল্যাট' বইটিতে।

উপস্থিতির শংসাপত্র: সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। অপরচ্যুনিটিজ ইন ডিজাইন অ্যান্ড অ্যানিমেশন: ইউআই/ ইউএক্স, এআর/ ভিআর অ্যান্ড ভিএফএক্স ওয়েবিনারে যোগ দিতে রেজিস্টার করো এখানে

সিরিজের অন্য ওয়েবিনারগুলিতে নিখরচায় রেজিস্টার করা যাবে এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement