Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Adhir Chowdhury Derek O’Brien

‘বিদেশি’ বলায় ডেরেককে ফোন করে ক্ষমা চাইলেন অনুতপ্ত অধীর! মনে পড়ে গেল ‘বিদেশিনি’-বিতর্ক?

একটা সময়ে বিজেপি নেতারা কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীকে ‘বিদেশিনি’ বলে কটাক্ষ করতেন। ডেরেক সম্পর্কে অধীরের ‘বিদেশি’ মন্তব্যের পর সেই প্রসঙ্গে আবার উঠতে শুরু করেছিল।

Adhir Chowdhury conveys his regrets to Derek O’Brien

(বাঁ দিকে) ডেরেক ও’ব্রায়েন। অধীর চৌধুরী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৯:৩৮
Share: Save:

রাজ্যসভায় তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে ‘বিদেশি’ বলে কটাক্ষ করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। বৃহস্পতিবার রাতে অধীরের ওই মন্তব্যের পর শুক্রবার দিনভর লোকসভায় কংগ্রেস নেতার সমালোচনায় নামে তৃণমূল। তার পর অধীর এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানালেন, ডেরেককে ওই কথা বলে তিনি অনুতপ্ত। তাঁর অনুশোচনার কথা তিনি ডেরেককে ব্যক্তিগত ভাবেও জানিয়েছেন বলে দাবি বহরমপুরের সাংসদের। অধীরের দাবি, ‘‘ভুলবশতই ওই শব্দ ব্যবহার করে ফেলেছি।’’

বাংলায় কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোট ঘেঁটে গেল কেন? ডেরেক বৃহস্পতিবার বলেছিলেন, ‘‘বাংলায় জোট ভেস্তে যাওয়ার প্রথম কারণ অধীর চৌধুরী, দ্বিতীয় কারণ অধীর চৌধুরী, তৃতীয় কারণও অধীর চৌধুরীই।’’ বিজেপি এবং অধীরকে এক বন্ধনীতে ফেলে আক্রমণ শানিয়েছিলেন ডেরেক। বলেছিলেন, ‘‘বিজেপি এবং অধীরের ভাষার মধ্যে কোনও ফারাক নেই। তাঁরা এক সুরে কথা বলেন।’’ এর জবাবে বৃহস্পতিবার সন্ধ্যায় সংক্ষিপ্ত প্রতিক্রিয়া জানান অধীর চৌধুরী। ডেরেকের মন্তব্য নিয়ে প্রশ্নের জবাবে অধীর বলেন, ‘‘উনি তো বিদেশি। বিদেশিরা বেশি জানেন। ওঁর থেকেই যা জানার আপনারা জেনে নিন।’’

শনিবারই এই নিয়ে অনুতাপ প্রকাশ করেন অধীর। ঘটনাচক্রে একটা সময়ে বিজেপি নেতারা অধীরের দলের শীর্ষস্থানীয় নেত্রী সনিয়া গান্ধীকে ‘বিদেশিনি’ বলে কটাক্ষ করতেন। কংগ্রেস এ নিয়ে নানা সময়ে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে অতীতে। ডেরেক সম্পর্কে অধীরের ‘বিদেশি’ মন্তব্যের পর তা কিছুটা ব্যুমেরাং হয় লোকসভায় কংগ্রেস দলনেতার জন্য। সমাজমাধ্যমে তৃণমূলও অধীরের চাঁচাছোলা সমালোচনায় নামে। অনেকেরই মতে, অধীরের অনুতাপের নেপথ্যে এটিই বড় কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE