Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Adhir Ranjan Chowdhury

‘জাতীয় বিপর্যয়’ নদীর ভাঙন, তহবিলের দাবি

সেচ যে হেতু রাজ্যের এক্তিয়ারে, তাই মুখ্যমন্ত্রীকেও চিঠি দিয়ে কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে সক্রিয় হতে অনুরোধ করেছেন তিনি। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ০৪:৫১
Share: Save:

ফি বছর মালদহ ও মুর্শিদাবাদ জেলায় নদীর ভাঙনে বিপুল ক্ষয়ক্ষতি এড়াতে তৎপর হওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্জি জানালেন লোকসভায় বিরোধী দলের নেতা অধীর চৌধুরী। প্রধানমন্ত্রীর কাছে তাঁর আর্জি, অবিলম্বে ‘জাতীয় বিপর্যয়’ ঘোষণা করে নদীর পাড় বরাবর ভূমিক্ষয় রোধে তহবিল বরাদ্দ করুক কেন্দ্র। আর সেচ যে হেতু রাজ্যের এক্তিয়ারে, তাই মুখ্যমন্ত্রীকেও চিঠি দিয়ে কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে সক্রিয় হতে অনুরোধ করেছেন তিনি।

প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে শনিবার অধীরবাবু জানিয়েছেন, ফরাক্কা থেকে জলঙ্গি পর্যন্ত ৯৪ কিলোমিটার বিস্তৃত অংশে প্রতি বছর নদীর ভাঙনে জমি-বাড়ি তলিয়ে যায়, বহু মানুষ গৃহহীন হয়ে পড়েন। রুটি-রুজি, ঘর হারানো মানুষ ভিন্ রাজ্যে কাজ করতে গিয়ে এখন ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’র তকমা পান! মহারাষ্ট্রের বাইকুল্লায় একটা গোটা কলোনিই আছে, যেখানে নদীর গ্রাসে জমি-বাড়ি হারানো বাংলার মানুষ থাকেন। দীর্ঘ দিনের এই সমস্যা সমাধানে ইউপিএ আমলের মতো তহবিল বরাদ্দা করা এবং রাজ্যের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার জন্য মোদীর কাছে আর্জি জানিয়েছেন অধীরবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE