Advertisement
২০ এপ্রিল ২০২৪
online admission

Online Admision: অন্য বোর্ডের ফল বেরোলেই ভর্তি কেন্দ্রীয় পোর্টালে

রাজ্যে এ বছর থেকে অধিকাংশ কলেজ-বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে ভর্তি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৫:৫৭
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল শুক্রবার বেরিয়ে গেলেও উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কলেজে ভর্তির জন্য কিছু দিন অপেক্ষা করা ছাড়া এ বার অন্য উপায় নেই। কারণ, রাজ্যে এ বছর থেকে অধিকাংশ কলেজ-বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে ভর্তি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সে-ক্ষেত্রে সব বোর্ডের দ্বাদশের ফল না-বেরোলে স্নাতক স্তরে ভর্তি শুরু করা যাবে না। আইএসসি এবং সিবিএসই দ্বাদশের ফল এখনও প্রকাশ করা হয়নি। উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, ওই সব বোর্ডের পরীক্ষার ফল ঘোষণার পরে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

অন্য দিকে, পরিকাঠামোগত কারণে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এ বার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা নিতে রাজি নয়। বিকাশ ভবনে সম্প্রতি এক বৈঠকে সেই সিদ্ধান্ত তারা ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েও দিয়েছে।

অনলাইনে ভর্তির জন্য পড়ুয়ারা কয়েক বছর সরাসরি কলেজগুলির ওয়েবসাইটে আবেদন করেছেন। এ বার কেন্দ্রীয় ভাবে অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তি নেওয়ার কথা। বেশ কিছু কলেজের অধ্যক্ষেরা জানান, সব ছাত্রছাত্রী বিষয়টি আদৌ ভাল করে জানেন কি না, সন্দেহ আছে। একসঙ্গে ক’টি কলেজে ক’টি বিষয়ে আবেদন করা যাবে, সেই বিষয়ে বহু কলেজের অধ্যক্ষেরাও অন্ধকারে। সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলির কাছ থেকে ইতিমধ্যেই বিষয়ভিত্তিক ‘কাট-অফ মার্কস’ সংগ্রহ করা হয়েছে। সরকারি কলেজগুলিতে চূড়ান্ত করা হয়েছে নোডাল অফিসার এবং অ্যাডমিশন কমিটির কনভেনর বা আহ্বায়কের নাম।

যাদবপুর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাড়াও কেন্দ্রীয় পোর্টালের বাইরে রাখা হয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ফাইন ও ভিজ়ুয়াল আর্টস বিভাগকে। স্বশাসিত রামকৃষ্ণ মিশনের কলেজ এবং সেন্ট জেভিয়ার্স কলেজও এই পোর্টালের বাইরে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, প্রেসিডেন্সি, যাদবপুরে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয় বলেই তাদের কেন্দ্রীয় পোর্টালের বাইরে রাখা হয়েছে। প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। করোনার দরুন গত দু’বছর সেই পরীক্ষা হয়নি। পড়ুয়ারা ভর্তি হয়েছেন নম্বরের ভিত্তিতে। কয়েক দিন ধরে প্রবেশিকার বিষয়ে কর্তৃপক্ষের স্পষ্ট উত্তরের দাবিতে প্রেসিডেন্সির পড়ুয়ারা আন্দোলন করছিলেন।

শিক্ষা সূত্রের খবর, এ বছর জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এত অল্প সময়ের নোটিসে প্রবেশিকা পরীক্ষা নিতে চাইছে না। শুক্রবার প্রেসিডেন্সিতে ভর্তি কমিটির বৈঠক হয়। জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অনিচ্ছার বিষয়ে রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার কিছু জানাননি। তাঁর বক্তব্য, আইএসসি এবং সিবিএসই দ্বাদশের ফল দেরিতে প্রকাশের বিষয়টি বিবেচনা করে ভর্তি কমিটির সদস্যেরা এই বছরের ভর্তি প্রক্রিয়ার মোড এবং পদ্ধতি চূড়ান্ত করতে আরও কিছু সময় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সর্বভারতীয় ওই দুই পরীক্ষার ফল এ বার দেরিতে বেরোবে বলেই যাদবপুরে জুনের শেষে বা জুলাইয়ের প্রথমে ভর্তির পোর্টাল খোলার সম্ভাবনা বলে শিক্ষা সূত্রের খবর। ওই বিশ্ববিদ্যালয়ে এ দিন কলা বিভাগের ভর্তি কমিটির বৈঠক হয়েছে।
ওখানে বিজ্ঞান বিভাগে ভর্তি-পরীক্ষা হয় না। কিন্তু ওই বিভাগের ভর্তি কমিটির বৈঠকে পদার্থবিদ্যা, গণিত এবং ভূগোলে এ বার প্রবেশিকার প্রস্তাব এসেছে বলেই সংশ্লিষ্ট সূত্রের খবর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

online admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE