×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

১০ মাসে ১০ মামলা, সিবিআইয়ের পর বঙ্গে সক্রিয় এনআইএ-ও

জগন্নাথ চট্টোপাধ্যায়
কলকাতা ০৯ নভেম্বর ২০২০ ০৩:৫৭
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সিবিআই, ইডি ছিলই। এ বার বাংলার পরিস্থিতি নিয়ে সক্রিয় হয়েছে এনআইএ। চলতি বছরে সন্ত্রাস ও আন্তর্জাতিক অপরাধ নিয়ে তদন্তকারী সংস্থা এনআইএ প্রথম ১০ মাসে সারা দেশে ৩৬ টি মামলা করেছে, তার মধ্যে ১০টি বাংলায়। মামলাগুলি হয়েছে মূলত সক্রিয় জঙ্গি মডিউল, মাওবাদী, নকল নোট এবং বোমা বিস্ফোরণ সংক্রান্ত।

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বাংলা নিয়ে এনআইএ’র সক্রিয়তা নিয়ে রাজ্য পুলিশের তরফেও নজর রাখা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। সন্ত্রাস দমনে বিশেষ দায়িত্বপ্রাপ্ত এনআইএ’র এক মুখপাত্র অবশ্য জানাচ্ছেন, রাজ্যের সঙ্গে যোগাযোগ রেখেই মামলাগুলি হয়েছে। এর পিছনে দেশের সুরক্ষা ছাড়া অন্য কোনও উদ্দেশ্য নেই বলে দাবি।

এনআইএ সূত্রের দাবি, যে ১০টি মামলা দায়ের করা হয়েছে তার মধ্যে কলকাতা ও শিলিগুড়িতে দুটি নকল নোট সংক্রান্ত, পশ্চিম মেদিনীপুরে দুই সিপিএম নেতা খুন এবং ভুবনেশ্বর রাজধানী 'হাইজ্যাক' সম্পর্কিত দুটি মামলা, বাদুড়িয়ায় লস্কর-ই-তইবা এবং মুর্শিদাবাদে আল কায়দা জঙ্গি মডিউল নিয়ে দু'টি মামলা হয়েছে। বাকি চারটি মামলা বোমা বিস্ফোরণ সংক্রান্ত। নৈহাটি, মানিকচক, মালদহ-সহ রাজ্যের বিভিন্ন স্থানে যেভাবে বোমা বিস্ফোরণ হয়েছে তা নিয়ে চারটি মামলার তদন্ত করছে এনআইএ।

Advertisement

আরও পডুন: ‘খুনে’ ধৃত ছেলে, মৃত্যু বৃদ্ধ বাবার​

আরও পডুন: অদূরভ্রমণে ভিড়, আবাসে কড়াকড়ি স্বাস্থ্যবিধি নিয়েও ​

এই মামলাগুলির সঙ্গেই প্রয়োজন হলে দমদম, বেলেঘাটার মতো বিস্ফারণের মামলাও তারা নিজেদের হাতে নিতে পারে বলে সূত্রের খবর। এনআইএ কর্তাদের দাবি, যেখানে বোমা ফেটেছে মামলা সেখানেই হয়েছে। দশটি মামলা জোরকদমে তদন্ত করা হচ্ছে বলে জানান তাঁরা। সারদা, রোজভ্যালি, আয়কর মামলার পাশাপাশি বোমা মামলাগুলিও বিধানসভা ভোটের আগে জল বাতাস পাবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

Advertisement