Advertisement
০৬ মে ২০২৪
Subrata Mukherjee

Subrata Mukherjee death: সুব্রতদার সঙ্গে নিরুপম সেনের বৈঠকের পরই খুলেছিল কারখানা, স্মৃতি রোমন্থন শ্রমিকদের

রুগ্ন হয়ে পড়ার কারণে দাসনগরের ভারত জুট মিল বিক্রি করে দিয়ছিল  রাজ্য সরকার।

ছবি: আনন্দবাজার আর্কাইভ।

ছবি: আনন্দবাজার আর্কাইভ।

নিজস্ব সংবাদদাতা
দাসনগর শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০০:৪৫
Share: Save:

সাল ২০০৬। বন্ধ হয়ে গিয়েছিল হাওড়ার দাসনগরের রুগ্ন জুট মিল। ওই কারখানা বাঁচাতে সেই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন কংগ্রেসের তৎকালীন ট্রেড ইউনিয়ন নেতা সুব্রত মুখোপাধ্যায়। বৃহস্পতিবার রাতে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীর প্রয়াণের পর সেই সময়ের স্মৃতি রোমন্থন করলেন কারখানার শ্রমিকেরা।

রুগ্ন হয়ে পড়ার কারণে দাসনগরের ভারত জুট মিল বিক্রি করে দিয়ছিল রাজ্য সরকার। মাত্র চার কোটি টাকায় মিলের ৭৪ শতাংশ শেয়ার একটি বেসরকারি সংস্থাকে বিক্রি করে দেওয়া হয়েছিল। এই বেসরকারিকরণের সিদ্ধান্ত মেনে নিতে পারেননি মিলের বাম এবং অবাম শ্রমিক সংগঠনগুলি। বিক্ষোভ শুরু করেন শ্রমিকেরা। ভাঙচুর করা হয় মিল। এর পরই বন্ধ হয়ে যায় ওই কারখানা। অনিশ্চিত হয়ে পড়ে প্রায় ১,১০০ শ্রমিকের ভবিষ্যত। সেই সময় আইএনটিইউসি-র তৎকালীন সভাপতি সুব্রতকে রাইটার্স বিল্ডিং-এ ডেকে পাঠান তৎকালীন শিল্পমন্ত্রী নিরুপম সেন। মিল খুলতে সুব্রতকে উদ্যোগী হতে বলেন নিরুপম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হাওড়ার কংগ্রেসের প্রাক্তন জেলা সভাপতি বিভাস হাজরা বলেন, ‘‘আমাকে সঙ্গে নিয়ে রাইটার্স বিল্ডিং-এ গিয়েছিলেন সুব্রতদা। নিরুপম সেনকে সুব্রতদা বলেছিলেন, মিলের ২৫ শতাংশ শ্রমিককে স্থায়ী করতে হবে, তবেই তিনি চেষ্টা করবেন। এর পর সে দিনই আলোচনার মাধ্যমে স্থির হয় ২৫ শতাংশ শ্রমিককে স্থায়ী ভাবে নেওয়া হবে। পর দিন শ্রমিকদের সঙ্গে কথা বলে মিল চালু করা হয়।’’

ভারত জুট মিলের এক শ্রমিক নারায়ণ সোঁয়াই বলেন, ‘‘আজ খুবই দুঃখের দিন। আমাদের মিল খুলতে সে দিন সুব্রতদার অবদান কোনও দিন ভোলা যাবে না। শুধু এই মিল নয়, কংগ্রেসের ট্রেড ইউনিয়ন রাজ্য সভাপতি থাকাকালীন শিল্পনগরীর বহু বন্ধ কারখানা খুলতে উদ্যোগী হয়েছিলেন সুব্রতদা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Subrata Mukherjee Nirupam Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE