Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vacation in School due to Heatwave

সব বেসরকারি স্কুল ছুটি দিল না! কোন স্কুল বন্ধ, কোনটি খোলা, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন

বিকাশ ভবনের নির্দেশিকার পর রাজ্যের সমস্ত সরকারি স্কুলই সোম থেকে বন্ধ থাকছে। কলকাতা-সহ রাজ্যের বেশির ভাগ বেসরকারি স্কুল কর্তৃপক্ষও সেই পথেই হাঁটছেন। কিছু স্কুলে হচ্ছে অনলাইন ক্লাস।

image of school

বিকাশ ভবনের নির্দেশিকার পরেও রাজ্যের সব স্কুল পুরোপুরি বন্ধ হচ্ছে না। কিছু স্কুলের সময় পরিবর্তিত হচ্ছে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৮:৪৮
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর বিকাশ ভবন নির্দেশিকা দিয়ে জানিয়েছে, সোমবার, ১৭ এপ্রিল থেকে বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। তাপপ্রবাহের কারণেই এই সিদ্ধান্ত। সেই মতো স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে বিকাশ ভবন। যদিও এই নির্দেশিকার পরেও রাজ্যের সব স্কুল পুরোপুরি বন্ধ হচ্ছে না। কিছু স্কুলের সময় পরিবর্তিত হচ্ছে। কিছু স্কুলে আবার ক্লাস হবে অনলাইনে।

বিকাশ ভবনের নির্দেশিকার পর রাজ্যের সমস্ত সরকারি স্কুলই সোম থেকে শনিবার পর্যন্ত বন্ধ থাকছে। কলকাতা-সহ রাজ্যের বেশির ভাগ বেসরকারি, কেন্দ্রীয় সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল কর্তৃপক্ষও সেই পথেই হেঁটেছেন। সোম থেকে শনিবার বন্ধ থাকছে বালিগঞ্জ শিক্ষা সদন এবং সাউথ পয়েন্ট স্কুল। আপাতত অনলাইনে ক্লাস হচ্ছে না বলেই স্কুলগুলির তরফে জানানো হয়েছে। তবে সাউথ পয়েন্ট স্কুলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ছুটি থাকলেও পূর্ব নির্ধারিত পরীক্ষা নির্দিষ্ট দিনেই হবে। ওই দিন পড়ুয়াদের স্কুলে আসতে হবে। কর্তৃপক্ষের আশ্বাস, পরীক্ষা হবে শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষেই। ছুটি থাকছে পাঠভবনও। স্কুল সূত্রে জানা গিয়েছে, অনলাইন ক্লাস নেওয়া হবে কি না, আলোচনা করে সিদ্ধান্ত নেবেন শিক্ষকেরা।

বিকাশ ভবনের নির্দেশিকায় বলা হয়েছে, এই ছুটির কারণে পড়ুয়ারা যাতে পিছিয়ে না পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে শিক্ষক, অশিক্ষক কর্মীদের। আর এই নিয়ে স্কুল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে বিকাশ ভবন। এই নির্দেশ পেয়ে বেশ কিছু স্কুল অনলাইনে ক্লাস নেওয়ার ব্যবস্থা নিয়েছে। সরকারি নির্দেশ মেনে বন্ধ করা হচ্ছে দিল্লি পাবলিক স্কুল রুবি পার্ক এবং রুবি পার্ক পাবলিক স্কুল। তবে ১৮ এপ্রিল থেকে তারা অনলাইনে ক্লাস নেবে বলে জানা গিয়েছে। রামমোহন মিশন স্কুলের প্রধান শিক্ষক সুজয় বিশ্বাস জানিয়েছেন, সরকারি নির্দেশিকার কথা মাথায় রেখে স্কুল বন্ধ থাকবে। তবে অনলাইন ক্লাস চালুর ব্যবস্থা করা হচ্ছে।

কিছু স্কুল আবার পঠনপাঠনের সময় পরিবর্তন করেছে। কলকাতা-সহ বাকি জেলার বেশ কিছু স্কুল সেই পথে হেঁটেছে। বেহালার এসএস পাবলিক স্কুল এবং টেকনো ইন্ডিয়ার সমস্ত স্কুলেই দুপুরের পরিবর্তে ক্লাস নেওয়া হবে সকালে। টেকনো ইন্ডিয়া স্কুলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, প্রি-প্রাইমারি থেকে দ্বিতীয় শ্রেণির ক্লাস শুরু হবে সকাল ৮টা ১৫ মিনিটে। চলবে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চলবে সকাল ৮টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত।

রবিবার একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে মুখ্যমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির কথা ঘোষণা করেন। এর পরেই বিজ্ঞপ্তি জারি করে বিকাশ ভবন জানিয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিল থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত স্কুল বন্ধ থাকবে। আপাতত এক সপ্তাহের জন্য। তবে বিকাশ ভবন জানিয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। দার্জিলিং এবং কালিম্পঙে স্কুল যদিও খোলাই থাকবে। এই সময়কালে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও ছুটি থাকবে। তবে স্কুল খোলার পর পড়ুয়াদের স্বার্থে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করতে হবে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের, যাতে পড়াশোনার কোনও ক্ষতি না হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE