Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Alapan Bandyopadhyay: অবসরকালীন পাওনা: কেন্দ্রীয় ট্রাইব্যুনালের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে আলাপন

২৮ মে কলাইকুণ্ডায় রাজ্যের ঘূর্ণিঝড় নিয়ে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে অংশ না নেওয়ায় তৎকালীন মুখ্যসচিব আলাপনকে নিয়ে বিতর্ক তৈরি হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অক্টোবর ২০২১ ১৮:২৪
ক্যাট-এর নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ আলাপন বন্দ্যোপাধ্যায়।

ক্যাট-এর নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ আলাপন বন্দ্যোপাধ্যায়।
নিজস্ব চিত্র

সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (ক্যাট)-এর নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। বুধবার হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চে তাঁর মামলাটির শুনানি হওয়ার কথা। আবার ওই দিনই আলাপনের মামলাটির শুনানির জন্য উঠতে পারে দিল্লিতে ক্যাট-এর প্রিন্সিপাল বেঞ্চে।

মুখ্যসচিব থাকাকালীন বিতর্কে জড়িয়ে বর্ধিত সময়সীমা না নিয়ে নির্দিষ্ট দিনেই অবসর নিয়েছিলেন আলাপন। কিন্তু ওই বিতর্কের জন্য তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ দফতর। এখন আলাপনের দাবি, কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত কর্মচারী হিসেবে তাঁর যে সব সুযোগ সুবিধা পাওয়ার কথা তিনি তা পাচ্ছেন না। এবং তাঁর বিরুদ্ধে করা তদন্ত খারিজের দাবিতে ক্যাট-এর দ্বারস্থ হন আলাপন। কিন্তু সেখানে কোনও স্থায়ী সমাধান হওয়ার আগেই ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তর হয়ে যায়। আলাপন জানতে পারেন, তাঁর মামলাটি কলকাতার বেঞ্চ থেকে তড়িঘড়ি দিল্লি ক্যাট-এর প্রিন্সিপাল বেঞ্চে পাঠানো হয়েছে। এবং বুধবার ওই মামলাটির শুনানি হওয়ার কথা। ক্যাট-এর ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন আলাপন। তাঁর আবেদন, তিনি পশ্চিমবঙ্গ ক্যাডারের অফিসার। এখানেই তিনি কর্মজীবন শেষ করেছেন। তা ছাড়া নিজের প্রাপ্য দাবি নিয়ে রাজ্যে যে মামলা তা কেন ভিন রাজ্যে পাঠানো হল? তার উত্তর খুঁজতেই উচ্চ আদালতে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব।

Advertisement

গত ২৮ মে ঘূর্ণিঝড় পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠক করেন তিনি। কেন্দ্রের অভিযোগ, রাজ্যের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকে হাজির হননি আলাপন। যদিও সেই দাবি তিনি খারিজ করে দেন। তার পর ১৬ জুন আলাপনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ দফতর। ১৮ অক্টোবর প্রাথমিক পর্যায়ের শুনানির জন্য তাঁকে দিল্লিতে ডেকে পাঠানো হয়। পরে আলাপনের অনুরোধে সেই শুনানি পিছিয়ে ২ নভেম্বর করা হয়েছে। সেই তদন্ত প্রক্রিয়া খারিজ এবং নিজের দাবিদাওয়া নিয়ে ক্যাট-এর কলকাতা বেঞ্চে সম্প্রতি একটি মামলা করেছিলেন আলাপন।

আরও পড়ুন

Advertisement