Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Alapan Bandyopadhyay

Bengal Politics: মুখ্যমন্ত্রীর নির্দেশ মানতে হয়, শো কজের জবাব আলাপনের, বল এখন কেন্দ্রের কোর্টে

কেন্দ্রকে জোড়া চিঠি পাঠিয়েছে রাজ্য। আলাপনের পাশাপাশি কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন রাজ্যের সদ্য নিযুক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

কেন্দ্রকে শো কজের জবাব দিলেন আলাপন

কেন্দ্রকে শো কজের জবাব দিলেন আলাপন ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ২০:২৪
Share: Save:

কেন্দ্রের করা শো কজের জবাব দিলেন রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন রাজ্যের সদ্য নিযুক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

নবান্ন সূত্রে খবর, চিঠিতে আলাপন লিখেছেন যে তিনি মুখ্যমন্ত্রীর নির্দেশে তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে গিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশেই তিনি বৈঠক থেকে বেরিয়ে এসেছেন। মুখ্যসচিব হিসাবে মুখ্যমন্ত্রীর নির্দেশ পালন করা তাঁর কর্তব্য বলেই জানিয়েছেন সদ্য প্রাক্তন মুখ্যসচিব। নবান্ন সূত্রে আরও জানা গিয়েছে, আলাপনের পাশাপশি কেন্দ্রকে দেওয়া চিঠিতে দ্বিবেদী জানিয়েছেন, এই মুহূর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা হিসাবে ঠিক কী ভূমিকা পালন করছেন আলাপন।

গত সোমবার আলাপনকে শো-কজ করে কেন্দ্রীয় সরকার। ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় তাঁকে শো কজ করা হয়। সোমবার তাঁর কাছে ওই চিঠি পৌঁছয়। তিন দিনের মধ্যে, অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে আলাপনকে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই মতো বৃহস্পতিবার সন্ধ্যায় জবাব দিলেন আলাপন।

ইয়াস পরবর্তীকালে প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠকে আলাপন এবং মুখ্যমন্ত্রীর অনুপস্থিতি ঘিরে কেন্দ্র-রাজ্য সঙ্ঘাতের আবহ তৈরি হয়েছিল। সোমবার আলাপনের রাজ্যের মুখ্যসচিব পদ থেকে ইস্তফার পর সেই সঙ্ঘাতে ইতি পড়েছিল বলেই মনে করা হচ্ছিল। কিন্তু ঘটনাচক্রে, সেই দিনই কেন্দ্রের শো-কজের চিঠি আলাপনের হাতে এসে পৌঁছয়। স্পষ্ট হয়ে যায়, কেন্দ্রীয় সরকার সহজে বিষয়টি ছেড়ে দেবে না। এখন দেখার আলাপনের জবাবে কেন্দ্র সন্তুষ্ট হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Alapan Bandyopadhyay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE