Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Green Crackers

Green Crackers: কালীপুজোয় সবুজ আতশবাজি ফাটানোর সময় বেঁধে দিল রাজ্য, নিষিদ্ধ সাধারণ বাজি

রাজ্য সরকার জানিয়েছে, সবুজ আতশবাজি ছাড়া সমস্ত ধরনের আতশবাজির আমদানি, ক্রয়, বিক্রয়, মজুত এবং ব্যবহার রাজ্য জুড়ে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ।

সবুজ আতশবাজি ছাড়া সমস্ত ধরনের আতশবাজির কেনাবেচা নিষিদ্ধ হল বাংলায়

সবুজ আতশবাজি ছাড়া সমস্ত ধরনের আতশবাজির কেনাবেচা নিষিদ্ধ হল বাংলায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ২১:৫২
Share: Save:

সবুজ আতশবাজি ছাড়া সমস্ত ধরনের আতশবাজির কেনাবেচা নিষিদ্ধ হল বাংলায়। পরিবেশবান্ধব বাজির ব্যবহারে অনুমতি দেওয়া হলেও উৎসবের দিনে মাত্র ঘণ্টায় দুয়েকের জন্যই তা ব্যবহার করা যাবে। সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বুধবার পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, সবুজ আতশবাজি ছাড়া সমস্ত ধরনের আতশবাজির আমদানি, ক্রয়, বিক্রয়, মজুত এবং ব্যবহার রাজ্য জুড়ে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। দীপাবলি এবং ছট পুজোতে দু’ঘণ্টার জন্যই ব্যবহার করা যাবে সবুজ আতশবাজি, জানানো হয়েছে ওই নির্দেশিকায়। দীপাবলি উৎসবে সন্ধ্যা ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং ছট পুজোয় সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত ২ ঘণ্টার জন্যই ব্যবহার করা যাবে তা। আর বড়দিন ও ইংরাজি নববর্ষে রাত ১১.৫৫ থেকে সাড়ে ১২টা পর্যন্ত ৩৫ মিনিটের জন্য। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, এই নির্দেশ লঙ্ঘনকে দণ্ডনীয় অপরাধ হিসেবেই গণ্য করা হবে।

কলকাতা হাই কোর্টের রায় খারিজ করে সোমবারই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কালীপুজোয় শুধু পরিবেশবান্ধব ‘সবুজ আতশবাজি’ ব্যবহারেই অনুমতি দেওয়া হবে। এর পরই এই নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE