Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জেনে নাও স্বাস্থ্য পরিষেবা ও প্যারামেডিক্যাল জগতে কেরিয়ারের খুঁটিনাটি

ল্যাব টেকনিশিয়ান, অ্যানাস্থেটিস্ট, থেরাপিস্ট, স্পিচ স্পেশালিস্ট- কাজের সুযোগ রয়েছে অজস্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ সেপ্টেম্বর ২০২০ ১২:৩০
Save
Something isn't right! Please refresh.
সহায়ক স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে কেরিয়ারের হদিস জেনে নাও আগামী ৯ সেপ্টেম্বর, ক্যাম্পাসটুকেরিয়ার-এর আলোচনাচক্রে।

সহায়ক স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে কেরিয়ারের হদিস জেনে নাও আগামী ৯ সেপ্টেম্বর, ক্যাম্পাসটুকেরিয়ার-এর আলোচনাচক্রে।

Popup Close

চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে প্যারামেডিক এবং সহায়ক স্বাস্থ্য পরিষেবাকর্মীদের। বর্তমান কোভিড পরিস্থিতি তা আরও স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছে।

পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া-র তরফে ২০১২ সালের একটি সমীক্ষায় জানা গিয়েছিল, এ দেশে আরও ৮.৫ লক্ষ অ্যানাস্থেটিস্ট, ২০.৪ লক্ষ দন্ত পরিষেবা কর্মী, ১.২৭ লক্ষ অপথ্যালমোলজিস্ট ও অপ্টোমেট্রিস্ট, ১৮ লক্ষ পুনর্বাসন বিশেষজ্ঞ, ৬১ হাজার মেডিক্যাল ল্যাবরেটরি টেকনিশিয়ান, ১৯০০০ রেডিওগ্রাফার, ৭৪০০ অডিওলজি ও স্পিচ ল্যাঙ্গোয়েজ স্পেশালিস্ট, এবং ২.৩ লক্ষ মেডিক্যাল প্রযুক্তি কর্মী প্রয়োজন।

জেনে নাও প্যারামেডিক্যাল এবং সহায়ক স্বাস্থ্য পরিষেবায় নানা রকম কেরিয়ার গড়ার হদিস, প্যারামেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড হেলথকেয়ার: ক্রিটিক্যাল রোল ইন ক্রিটিক্যাল কেয়ার ওয়েবিনারে। এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজ ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-তে এই আলোচনাচক্রে যোগ দিতে সাইন আপ করো এখানে

Advertisement

কখন: ৯ সেপ্টেম্বর, বিকেল ৩টে।

কী নিয়ে: প্যারামেডিক এবং সহায়ক স্বাস্থ্যকর্মীরা কী কাজ করেন, তা নিয়ে ধারণা এবং কেরিয়ারের সুযোগ

যা থাকছে: ইস্পাতকঠিন নার্ভ থাকলে হতে পারো অপারেশন থিয়েটার ম্যানেজমেন্ট-এর অংশ; ব্যথার উপশম করতে পারা যদি পছন্দ হয়, হতে পারো ইনজুরি ম্যানেজার- ক্রমবর্ধমান চাহিদা সম্পন্ন স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে এমন নানা কেরিয়ার ও তাতে প্রয়োজনীয় দক্ষতার সুলুকসন্ধান। এই জগতের বিভিন্ন পেশা- নার্স, থেরাপিস্ট, ডায়েটিশিয়ান, আপৎকালীন চিকিৎসাকর্মী, ফিজিওথেরাপিস্ট, পেডিয়াট্রিস্ট এবং ল্যাব অ্যাসিস্ট্যান্ট প্রভৃতি সম্পর্কে আলোচনা। জেনে নাও এই ধরনের পেশায় কী কী দায়িত্ব পালন করতে হয় এবং তার জন্য কী ধরনের দক্ষতা জরুরি।

বক্তা যাঁরা:

অধ্যাপক পি কে পট্টনায়ক, অধ্যক্ষ, কলিঙ্গ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (কেআইএমএস), ভুবনেশ্বর- অভিজ্ঞ গ্যাস্ট্রোএন্টেস্টাইনাল সার্জন এবং দক্ষ প্রশাসক। প্রতিরক্ষা দফতরের আর্মি মেডিক্যাল কোর-এর অবসরপ্রাপ্ত অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল (মেডিক্যাল সার্ভিসেস), কর্মজীবনে দু’বার আর্মি চিফ’স কমেন্ডেশন ফর এক্সেলেন্স সম্মানে ভূষিত। ২০১৬-র অগস্টে ভুবনেশ্বরের কেআইএমএস ও পিবিএম হাসপাতালে সার্জারি এবং সহায়ক চিকিৎসার ডিরেক্টর তথা মেডিক্যাল সুপারিন্টেন্ডেন্ট পদে যোগ দেন তিনি। ইউকে-র কুইন এলিজাবেথ হাসপাতালে যকৃৎ অস্ত্রোপচারে ব্রিটিশ কাউন্সিল ফেলো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকে অগ্ন্যাশয় অস্ত্রোপচারে ভিজিটিং ক্লিনিশিয়ান ফেলোশিপ রয়েছে তাঁর। আর্মি মেডিক্যাল কোর-এ যকৃৎ প্রতিস্থাপনের উদ্যোগ এবং সেনা হাসপাতালগুলিতে ল্যাপ্রোস্কোপিক সার্জারি চালুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি।

রতীশচন্দ্র পাল, সম্পাদক, সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টার- পূর্ব ভারতের সবচেয়ে অভিজ্ঞ এবং সুপরিচিত অপথ্যালমোলজিস্টদের এক জন, রিফ্র্যাক্টিভ এবং লেসার-নির্ভর ছানি অস্ত্রোপচারে বিশেষজ্ঞ। সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টার-এ ছানি অস্ত্রোপচার প্রশিক্ষণের ফ্যাকাল্টি। সব রকম অপথ্যালমিক পরিষেবায় শিক্ষাদান ও প্রশিক্ষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এই প্রতিষ্ঠান।

অনুপকুমার দাস (এম ফার্ম, পিএইচডি)- অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে স্কুল অব ফার্মাসিউটিক্যাল টেকনোলজি-র সহকারী অধ্যাপক। এম ফার্ম, ফার্মেসি-তে পিএইচডি; একটি ন্যাশনাল পেটেন্টের অধিকারী; পরিচিত লেখক; ইউকে-র লিভারপুল বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালের কমনওয়েলথ স্প্লিট সাইট ডক্টরাল স্কলারশিপে ভূষিত।

উপস্থিতির শংসাপত্র: সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। প্যারামেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড হেলথকেয়ারঃ ক্রিটিক্যাল রোল ইন ক্রিটিক্যাল কেয়ার ওয়েবিনারে রেজিস্টার করতে চাইলে সাইন আপ করো এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement