Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kali puja 2021: কালীপুজোয় এ বারও কি আতশবাজি নিষিদ্ধ! করোনার কারণ দেখিয়ে হাই কোর্টে মামলা

গত বছরও করোনা পরিস্থিতিতে কালীপুজোয় বাজি পোড়ানো এবং বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অক্টোবর ২০২১ ১৭:৪৯
বাজির ধোঁয়ায় রোগীদের পাশাপাশি সাধারণ মানুষও অসুস্থ হয়ে পড়তে পারেন।

বাজির ধোঁয়ায় রোগীদের পাশাপাশি সাধারণ মানুষও অসুস্থ হয়ে পড়তে পারেন।
ছবি: সংগৃহীত

কালীপুজোয় কি এবারও আতশবাজির ব্যবহার নিষিদ্ধ হবে? করোনা পরিস্থিতিতে রোগীদের অসুবিধার কথা জানিয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেছিলেন এক সমাজকর্মী। হাই কোর্ট শুক্রবার মামলাটি শুনবে বলে জানিয়েছে।

রাজ্যে দুর্গাপুজোর পর থেকেই সামান্য বাড়তে শুরু করেছে দৈনিক করোনা সংক্রমণ। এরই মধ্যে আগামী সপ্তাহের বৃহস্পতিবার কালীপুজো। বাজির ধোঁয়ায় রোগীদের পাশাপাশি সাধারণ মানুষও অসুস্থ হয়ে পড়তে পারেন জানিয়ে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন রোশনি আলি নামে এক সমাজকর্মী। শুক্রবার কলকাতা হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চে উঠবে মামলাটি।

প্রসঙ্গত গত বছরও করোনা পরিস্থিতির কারণে কালীপুজোয় বাজি পোড়ানো এবং বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। ওই রায়ের প্রসঙ্গ টেনেই এবারও রাজ্যে কালীপুজোয় বাজির ব্যবহার এবং কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করার আর্জি জানিয়েছেন রোশনির আইনজীবী অরিন্দম পাল।

ইতিমধ্যেই বাজিতে বিষাক্ত রাসায়নিক ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে একই আবেদন নিয়ে হাই কোর্টেও একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। তবে তার শুনানি হবে কালীপুজোর পরে। আপাতত তাই বাজিতে নিষেধাজ্ঞা সংক্রান্ত মামলাটির দিকে নজর রেখেছেন বাজি ব্যবসায়ীরা।

Advertisement

আরও পড়ুন

Advertisement