Advertisement
২২ মে ২০২৪
Abhishek Banerjee

বুধবার আমেরিকা যেতে চেয়ে হাই কোর্টে অভিষেক, নিয়োগ মামলায় অন্তর্বর্তী রক্ষাকবচেরও আবেদন

হাই কোর্টে একটি হলফনামা দিয়ে অভিষেক বলেছেন, আগামী ৮ অগস্ট বিকেল সাড়ে ৪টেয় চোখের চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট রয়েছে তাঁর। তার জন্যই ২৪ দিনের জন্য আমেরিকায় যেতে চান তিনি।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৩:৪৪
Share: Save:

চিকিৎসার জন্য বিদেশে যেতে চান অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইডি সূত্রে খবর, কাল বাদে পরশু অর্থাৎ বুধবার, ২৬ জুলাই, তিনি পাড়ি দিতে চান আমেরিকার উদ্দেশে। ইডি সূত্রেই জানা গিয়েছে, কলকাতা হাই কোর্টে একটি হলফনামা জমা দিয়ে এই আর্জি জানিয়েছেন অভিষেক। তাঁর আবেদনটি শুনানির জন্য সোমবার বিকেলে ওঠার কথা বিচারপতি তীর্থঙ্কর ঘোষের একক বেঞ্চে।

ইডি সূত্রে খবর, হলফনামায় অভিষেক লিখেছেন, তিনি ইতিমধ্যেই ইডিকে তাঁর বিদেশ সফরের বিশদ জানিয়ে একটি চিঠি দিয়েছিলেন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এ কথাও জানিয়েছেন যে, গত ১৫ জুলাই এই সফরের কথা ইডিকে জানালেও, তাদের দিক থেকে কোনও জবাব আসেনি। সোমবার হাই কোর্টে ওই হলফনামায় অভিষেক জানিয়েছেন, আগামী ৮ অগস্ট বিকেল সাড়ে ৪টেয় চোখের চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট রয়েছে তাঁর। সেই চিকিৎসার জন্য প্রায় ২৪ দিন আমেরিকায় থাকতে চান তিনি। অভিষেকের এই আবেদন সোমবার বিকেল ৪টে ২৫ মিনিটে শুনানির জন্য উঠবে বলে খবর ইডি সূত্রে।

নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অভিষেকের নাম জড়িয়েছে। এ ছাড়া কয়লা পাচার সংক্রান্ত মামলাতেও নাম রয়েছে অভিষেকের। সোমবার যেমন বিদেশযাত্রার জন্য হাই কোর্টের অনুমতি চেয়ে হলফনামা জমা দিয়েছেন অভিষেক, তেমনই সোমবার কয়লা পাচার মামলায় সুপ্রিম কোর্টের নজরেও বিদেশ যাওয়ার বিষয়টি উত্থাপন করেন তৃণমূলের ডায়মন্ড হারবারের সাংসদ।

তবে ইডি সূত্রে খবর, সোমবার হাই কোর্টে জমা দেওয়া হলফনামায় অভিষেক জানিয়েছেন, গত বছর ২৮ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত বাঁ চোখের অস্ত্রোপচারের জন্য আমেরিকায় থাকতে হয়েছিল তাঁকে। বাল্টিমোরের মেরিল্যান্ডে দ্য জন হপকিন্স হাসপাতালের চিকিৎসক ডেভিড এল গুইটন চোখের অস্ত্রোপচার করেন তাঁর। হলফনামায় অভিষেক জানিয়েছেন, এ বারও চিকিৎসক ডেভিডকেই দেখানোর কথা তাঁর। এর আগে মার্চ মাসে তাঁর অ্যাপয়েন্টমেন্ট নিয়েছিলেন অভিষেক। কিন্তু কিছু সমস্যার জন্য সেই সময় তিনি বিদেশে যেতে পারেননি। তাই ই মেলের মাধ্যমে পরে নতুন সময় চেয়ে নেন। সেই দ্বিতীয় বারের অ্যাপয়েন্টমেন্টের নির্ধারিত তারিখ ৮ অগস্ট। প্রমাণ হিসাবে হলফনামার সঙ্গে চিকিৎসকের সঙ্গে ইমেলে কথোপকথনের নথিও জমা দিয়েছেন অভিষেক।

যদিও অভিষেকের এই বিদেশযাত্রার সময় নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন তুলেছেন রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রবিবার অভিষেকের বিদেশ যাত্রার কথা জানিয়েছিলেন তিনিও। বিজেপি বিধায়ক বলেছিলেন, ‘‘উনি তো এখানে আগুন লাগিয়ে দিয়ে বিদেশে যাওয়ার জন্য আবেদন করেছেন ইডির কাছে। ২৬ তারিখ বিদেশ যেতে চেয়েছেন। আর তৃণমূলের নীচের তলার কর্মীদের সিভিল ওয়ারের (গৃহযুদ্ধ) জন্য ঠেলে দিয়েছেন।’’

উল্লেখ্য, শুক্রবার ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছিলেন অভিষেক। তৃণমূল সমর্থকদের উদ্দেশে অভিষেক বলেছিলেন, ‘‘আগামী ৫ অগস্ট থেকে সমস্ত বুথ, অঞ্চল, ব্লক, জেলা থেকে রাজ্য স্তরের বিজেপি নেতাদের বাড়ি শান্তিপূর্ণ ভাবে ঘেরাও করতে হবে। তবে বাড়িতে কোনও বৃদ্ধ মানুষ থাকলে তাঁকে ছেড়ে দেবেন। বিজেপি নেতা বাড়ি থেকে বেরোবেনও না, ঢুকবেনও না।’’ তবে একই সঙ্গে দলের সদস্যদের সতর্ক করে অভিষেক বলেছিলেন, ‘‘কিন্তু কারও গায়ে হাত দেবেন না। প্রথমে এখানে গণঘেরাও কর্মসূচি হবে। তার পর দিল্লি ঘেরাও হবে।’’ পরে অবশ্য ওই মঞ্চেই অভিষেকের কর্মসূচিকে সমর্থন করেও কিছুটা পরিবর্তন করেন তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি বলেছিলেন, ‘‘কর্মসূচি হবে ব্লক স্তরে। আর ঘেরাও করা হবে বিজেপি নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে, প্রতীকী ভাবে। যাতে কেউ বলতে না পারেন, বাধা দেওয়া হচ্ছে।’’

কিন্তু সেই কর্মসূচি হওয়ার কথা ৫ থেকে ১০ অগস্ট। আর অভিষেকের হলফনামার বক্তব্য অনুযায়ী অভিষেক বিদেশে থাকতে চান ২৬ জুলাই থেকে ২০ অগস্ট পর্যন্ত। অর্থাৎ ওই পাঁচদিন অভিষেক চিকিৎসার জন্য থাকবেন বাংলা থেকে বহুদূরে আমেরিকায়। শুভেন্দু সেই দিকেই ইঙ্গিত করেছিলেন রবিবার রাতে। অন্য দিকে, বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির বিরুদ্ধে শুভেন্দু আইনি পদক্ষেপের কথা বললে অভিষেক পাল্টা জবাবে শুধু বলেছিলেন, ‘‘শুভেচ্ছা রইল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE