Advertisement
২৫ জুলাই ২০২৪
Amit Mitra

জিএসটি উল্টো পথে, চিঠি ক্ষুব্ধ অমিতের

জানুয়ারিতে মুখ্যসচিবদের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন, অপ্রয়োজনীয় নিয়ন্ত্রণ, আইন, নিয়ম বন্ধ করতে হবে। বাড়তি নজরদারি দরকার নেই। অথচ হয়েছে উল্টো।

A Photograph of Amit Mitra

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য উপদেষ্টা অমিত মিত্র। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৯
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যা বলছেন, জিএসটি ব্যবস্থা ঠিক তার উল্টো পথে চলছে বলে অভিযোগ তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য উপদেষ্টা অমিত মিত্র। শনিবার দিল্লিতে জিএসটি পরিষদের বৈঠক বসছে। তার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখে তাঁর ক্ষোভ, পরিষদের প্রতি বৈঠকে গুচ্ছ গুচ্ছ বিজ্ঞপ্তি, নিয়ম, সংশোধনী, নতুন ফর্ম ইত্যাদি তৈরি হওয়ায় এই ব্যবস্থা দানবের চেহারা নিয়েছে। এতে সব থেকে সমস্যায় পড়েছে ক্ষুদ্র, ছোট, মাঝারি শিল্প।

রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রীর যুক্তি, জানুয়ারিতে মুখ্যসচিবদের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন, অপ্রয়োজনীয় নিয়ন্ত্রণ, আইন, নিয়ম বন্ধ করতে হবে। বাড়তি নজরদারি দরকার নেই। অথচ হয়েছে উল্টো। মোদী বলেছিলেন, ছোট শিল্পকে সংগঠিত ক্ষেত্রে আনতে হবে। কিন্তু যে আর্থিক অসাম্য তৈরি হয়েছে, তা জিএসটিতেও মাথা তুলতে পারে। কারণ অডিট সংস্থা ভাড়া করার খরচের চাপ সামলাতে পারবে বড় সংস্থাগুলি। বাকিরা জিএসটি থেকে পালাতে বাধ্য হবে। এ নিয়ে বিশেষ বৈঠকের দাবিও জানিয়েছেন অমিত।

অর্থ মন্ত্রক সূত্রের খবর, শনিবার পানমশলা, গুটখা, তামাকে কর ফাঁকি,সিমেন্টে কর কমানো ও জিএসটি আপিল ট্রাইবুনাল তৈরি নিয়ে কথা হবে। সিমেন্টে কর ২৮%। পানমশলা, গুটখায় ২৮%। গুটখা ও তামাকে ২৯০%, পানমশলায় ১৩৫% সেস বসে। তবে ক্যাসিনো,ঘোড়দৌড়, নেট গেমে কর নিয়ে কথার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Mitra GST PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE