Advertisement
০২ মে ২০২৪
Amit Shah

রাজ্যের তিন এলাকার অশান্তি নিয়ে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্ট চেয়ে পাঠাল নবান্নের কাছে

শুক্রবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফোন করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোসকে। দু’জনের মধ্যে কথাও হয়। তার পরেই শাহ ফোন করেছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকেও।

file image of Amit Shah and Mamata Banerjee

নবান্নের কাছে অশান্তির ঘটনার রিপোর্ট তলব করল নর্থব্লক। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৮:২৮
Share: Save:

রাজ্যের তিন এলাকায় সাম্প্রতিক অশান্তি নিয়ে নবান্নের কাছে রিপোর্ট তলব করল অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যত দ্রুত সম্ভব ঘটনার বিস্তারিত রিপোর্ট পাঠাতে বলা হয়েছে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে।

রামনবমী শেষ হয়েছে। কিন্তু রামনবমীর মিছিলে শুরু হওয়া অশান্তি থামার নাম নেই। মঙ্গলবারই দার্জিলিং থেকে ফিরে হুগলির রিষড়া পরিদর্শন করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। একই দিনে বিহারের মুঙ্গের থেকে এক যুবককে গ্রেফতার করেছে হাওড়া পুলিশ। তৃণমূলের দাবি, ওই যুবককেই হাওড়ায় রামনবমীর শোভাযাত্রায় বন্দুক হাতে নাচতে দেখা গিয়েছিল। এই পরিস্থিতিতে জানা যায়, অশান্তি নিয়ে রাজ্যের রিপোর্ট তলব করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যত দ্রুত সম্ভব এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট পাঠাতে হবে নবান্নকে।

প্রসঙ্গত, রিষড়ায় গোলমালের পরই বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার অমিত শাহকে চিঠি পাঠিয়েছিলেন। হাসপাতালের বিছানায় শুয়ে শাহকে চিঠি লিখেছিলেন পুরশুড়ার বিজেপি বিধায়ক বিমান ঘোষও। মঙ্গলবার আবারও শাহকে চিঠি দেন সুকান্ত। ওই তিন চিঠির মূল নির্যাস ছিল, বাংলায় আইনের শাসনের অনুপস্থিতি। বঙ্গ বিজেপির একটি অংশের দাবি, সেই চিঠি পাওয়ার পরেই পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে রিপোর্ট তলব করেছে শাহের মন্ত্রক। যদিও বিজেপি নেতাদের চিঠির পরেই কেন্দ্রীয় সরকারি পদক্ষেপ, এই দাবির আনুষ্ঠানিক স্বীকৃতি কোথাও মেলেনি।

রামনবমী ঘিরে বেশ কয়েকটি রাজ্যে সংর্ঘষের ঘটনা ঘটেছে। করোনার কারণে ক’বছর তা বন্ধ থাকলেও এ বার পুরোদমে মিছিলের আয়োজন হয়েছে দেশ জুড়ে। সেই মিছিলকে কেন্দ্র করে দেশে জুড়ে গোলমালের ঘটনাও ঘটেছে। তার ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও। হাওড়ার শিবপুর, উত্তরবঙ্গের ডালখোলার পর হুগলির রিষড়াও উত্তপ্ত হয়েছে। এ বার তা নিয়েই রিপোর্ট তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

বৃহস্পতিবার ছিল রামনবমী। সে দিনই হাওড়া ও ডালখোলায় গোলমাল শুরু হয়। তা নিয়ে শুক্রবার শাহ ফোন করেছিলেন রাজ্যপাল বোসকে। দু’জনের কথাও হয়। বঙ্গ বিজেপির দাবি, একই দিনে শাহের ফোন এসেছিল রাজ্য সভাপতি সুকান্তের মোবাইলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE