Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bribe

Corruption: চাকরির জন্য টাকা, অডিয়োয় বিতর্ক

পশ্চিম বর্ধমান জেলা পরিষদের কর্মাধ্যক্ষ (শিশু ও নারীকল্যাণ) তথা জেলা মহিলা তৃণমূল সভানেত্রী মিনতি হাজরা। মিনতির দাবি, এটি যড়যন্ত্র।

চাকরির জন্য টাকা।

চাকরির জন্য টাকা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
অন্ডাল শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ০৬:৪৭
Share: Save:

টাকা ছাড়া কাজ হয় না। কাজ না হলে, টাকা ফেরত দেওয়া হবে। দু’জন মহিলার এমন কথোপকথনের একটি অডিয়ো ক্লিপ (সেটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার) ছড়িয়েছে সমাজ-মাধ্যমে। বিরোধীদের দাবি, সেটিতে এক মহিলা যে অপর জনকে ‘মিনতিদি’ বলে সম্বোধন করছেন, তিনি পশ্চিম বর্ধমান জেলা পরিষদের কর্মাধ্যক্ষ (শিশু ও নারীকল্যাণ) তথা জেলা মহিলা তৃণমূল সভানেত্রী মিনতি হাজরা। মিনতির দাবি, এটি যড়যন্ত্র।

১৬ মিনিট ২২ সেকেন্ডের ওই অডিয়োয় ‘মিনতিদি’ নামে ওই মহিলাকে বলতে শোনা যায়, ‘জমি থেকে শুরু করে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের চাকরি, কোনও ক্ষেত্রেই সরকারি কর্তাদের টাকা না দিলে কাজ হয় না।’ তিনি ‘নিজে হাতে টাকা ধরেন না’, যাঁদের কাজ হবে না তাঁদের টাকা আগামী ফেব্রুয়ারির মধ্যে ফেরত দেওয়া হবে— এমন নানা কথাও বলতে শোনা যায়। কথোপকথনের মাঝে এমনও বলতে শোনা গিয়েছে, যাঁরা কাজ করার নামে টাকা নিয়েছেন, তাঁদের কথা তিনি ‘চন্দ্রিমাদি’কে বলেছেন। ‘চন্দ্রিমাদি’ তাঁকে দ্রুত টাকা ফেরত দিতে হবে বলে জানিয়েছেন। আধিকারিকরা টাকা নেন, সে কথা চন্দ্রিমাদিও জানেন বলে অডিয়োটিতে দাবি করতে শোনা যায়।

পশ্চিম বর্ধমানের সিপিএম নেতা পার্থ মুখোপাধ্যায়, বিজেপি নেতা শ্রীদীপ চক্রবর্তীদের দাবি, অডিয়োয় ‘মিনতিদি’ হিসেবে যাঁর কণ্ঠস্বর শোনা যাচ্ছে, তিনি তৃণমূল নেত্রী মিনতি হাজরা এবং ‘চন্দ্রিমাদি’ বলে যাঁর কথা বলা হচ্ছে, তিনি রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলে তাঁদের অনুমান। তাঁদের অভিযোগ, “রাজ্যে চাকরি পেতে গেলে যে টাকা দিতে হয়, এই অডিয়ো তার প্রমাণ।”

যদিও মিনতির দাবি, “আমার গলা নকল করে এই ক্লিপ ছড়ানো হয়েছে।” দুর্গাপুরের এক মহিলা ষড়যন্ত্র করেছেন বলেও তাঁর দাবি। রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের প্রতিক্রিয়া, “আমি কিছু জানি না। আমার কিছু বলার নেই।” তৃণমূলের অন্যতম রাজ্য সম্পাদক ভি শিবদাসনের বক্তব্য, ‘‘এমন ঘটনা জানা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bribe Corruption TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE