Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Recruitment Case

এ বার এক আইএএস অফিসারকে তলব করল ইডি, সিজিও-তে গেলেন জ্যোতিষ্মান

গত ৫ অক্টোবর পুরসভায় নিয়োগ সংক্রান্ত মামলায় রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতে তল্লাশি চালায় ইডি। ঘটনাচক্রে, ওই একই দিনে তল্লাশি চালানো হয় জ্যোতিষ্মানের বাড়িতেও।

An IAS officer went to CGO complex after ED summoned him

সিজিও কমপ্লেক্সে জ্যোতিষ্মান চট্টোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৩:১০
Share: Save:

রাজ্যে নিয়োগ মামলা, পুরসভায় নিয়োগ সংক্রান্ত মামলা এবং রেশন বণ্টন দুর্নীতি মামলার তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। এই আবহেই এ বার কলকাতায় ইডির দফতর সিজিও কমপ্লেক্সে হাজিরা দিলেন এক আইএএস আধিকারিক জ্যোতিষ্মান চট্টোপাধ্যায়। সিজিও-তে ঢোকার সময়ে তাঁকে পুরসভায় নিয়োগ নিয়ে

গত ৫ অক্টোবর পুরসভায় নিয়োগ সংক্রান্ত মামলায় রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতে তল্লাশি চালায় ইডি। ঘটনাচক্রে, ওই একই দিনে তল্লাশি চালানো হয় জ্যোতিষ্মানের বাড়িতেও। তাই পুর নিয়োগ মামলার তদন্তেই ওই আইএএস আধিকারিককে ডাকা হল কি না, তা নিয়ে জল্পনা ছড়িয়েছে।

রেশন বণ্টন দুর্নীতি মামলায় গত বৃহস্পতিবারই গ্রেফতার হন রাজ্যের বনমন্ত্রী তথা প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তারও আগে এই মামলায় গ্রেফতার করা হয় পেশায় ব্যবসায়ী, ‘জ্যোতিপ্রিয়-ঘনিষ্ঠ’ বাকিবুর রহমানকে। প্রসঙ্গত, জ্যোতিপ্রিয়ের পর খাদ্য দফতরের মন্ত্রী হন রথীন। রথীন তার আগে মধ্যমগ্রাম পুরসভার চেয়ারম্যান ছিলেন। তাই এই দুই ‘দুর্নীতি’ মামলার মধ্যে কোনও যোগসূত্র রয়েছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে।

জ্যোতিপ্রিয়ের গ্রেফতারির পর অবশ্য মধ্যমগ্রামে প্রতিবাদ মিছিল করেন রথীন। বলেন, ‘‘বিজেপি সিবিআই এবং ইডির মতো কেন্দ্রীয় এজেন্সি দিয়ে আমাদের লোকেদের হয়রান এবং হেনস্থা করছে।” এই সব কিছুর প্রেক্ষিতে ওই আইএএস আধিকারিককে ইডির ডেকে পাঠানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ias officer CGO Complex ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE