Advertisement
০১ মে ২০২৪
Rajya Sabha Election

বিজেপির হয়ে রাজ্যসভায় মনোনয়নপত্র জমা দিলেন অনন্ত মহারাজ, সঙ্গে ছিলেন সুকান্ত, শুভেন্দু, নিশীথরা

বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বিজেপির শীর্ষ নেতৃবৃন্দের উপস্থিতিতে মনোনয়ন জমা দেন অনন্ত মহারাজ। যদিও বুধবারই তাঁর মনোনয়ন সংক্রান্ত বিষয় নিয়ে যাবতীয় কাজ সম্পন্ন করে রেখেছিল বিজেপি পরিষদীয় দল।

Anant Maharaj submitted nomination papers for Rajya Sabha as a BJP candidate

রাজ্যসভায় মনোনয়নের আগে অনন্ত মহারাজের সঙ্গে বিজেপির পরিষদীয় দল। রয়েছেন, শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদার এবং নিশীথ প্রামাণিক। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৪:৫৪
Share: Save:

বিজেপির হয়ে রাজ্যসভায় মনোনয়নপত্র জমা দিলেন অনন্ত মহারাজ। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বিজেপির শীর্ষ নেতৃবৃন্দের উপস্থিতিতে মনোনয়ন জমা দেন তিনি। যদিও বুধবারই তাঁর মনোনয়ন সংক্রান্ত বিষয় নিয়ে যাবতীয় কাজ সম্পন্ন করে রেখেছিল বিজেপি পরিষদীয় দল। কিন্তু, বৃহস্পতিবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের উপস্থিতিতে মনোনয়ন জমা দেন মহারাজ। মনোনয়নপত্র দাখিলের আগে বিধায়কদের নিয়ে বিধানসভায় গান্ধী মূর্তির পাদদেশে যান তিনি। সেখান থেকেই সরাসরি মনোনয়ন জমা দেন।

১৯৮০ সালে বিজেপি গঠনের পর এই প্রথম পশ্চিমবঙ্গ থেকে কোন রাজ্যসভা সংসদ পেতে চলেছে গেরুয়া শিবির। যেই কারণে গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত মহারাজের মনোনয়নকে সব দিক থেকে ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন বিরোধী দলনেতা। তাঁর কথায়, ‘‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় জন্য পশ্চিমবঙ্গ তৈরি হয়েছিল। সেই রাজ্য থেকে বিজেপি এই প্রথম কোনও রাজ্যসভার সাংসদ পাচ্ছে। তাই আমাদের বিজেপি কর্মীদের কাছে এই দিনটি গর্বের, সঙ্গে ঐতিহাসিকও।’’

রাজনৈতিক মহলের মতে, গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধানকে রাজ্যসভায় মনোনয়ন দেওয়া নিয়ে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানাতে পারে তৃণমূল। এ ক্ষেত্রে তারা গেরুয়া শিবিরের বিরুদ্ধে বাংলা ভাগের ষড়যন্ত্র করার অভিযোগ আনতে পারে। তবে তাদের এই অভিযোগকে পাত্তা দিতে নারাজ বিজেপি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ বলেছেন, ‘‘অনন্ত মহারাজ উত্তরবঙ্গে সাধারণ মানুষের জন্য যে অবদান রেখেছেন, তা অনস্বীকার্য। তাই তাঁর মনোনয়ন নিয়ে প্রশ্ন তোলা অনুচিত।’’ আর বিজেপি প্রার্থী অনন্ত মহারাজ বলছেন, ‘‘আমি এখনও রাজ্যসভার সাংসদ মনোনীত হইনি। রাজ্যসভার সাংসদ হওয়ার পর এ বিষয়ে যাবতীয় প্রশ্নের জবাব দেব।’’

বিধানসভা সূত্রে খবর, কোনও অতিরিক্ত মনোনয়ন জমা পড়লে ভোট হতে পারে। কোনও অতিরিক্ত মনোনয়ন জমা না পড়লে ভোট হবে না। আবার অতিরিক্ত মনোনয়ন জমা পড়লে তা প্রত্যাহারের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। ১৫ তারিখ মনোনয়নপত্র স্ক্রুটিনির দিন। অতিরিক্ত মনোনয়ন জমা না পড়লে ওই দিনই ছয় জন প্রার্থীকে জয়ী বলে ঘোষণা করে দেওয়া হবে। কিন্তু অতিরিক্ত মনোনয়ন জমা হলে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদি অতিরিক্ত মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়া হয়, তা হলে ১৭ জুলাই প্রার্থীদের হাতে জয়ের শংসাপত্র তুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE