Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ancient statues

আউসগ্রামে পুকুর সংস্কারের সময় উদ্ধার প্রাচীন মূর্তি

পুকুরের মাটি কাটার সময় ফুট দেড়েক উচ্চতার ওই মূর্তিটি উঠে আসে।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আউশগ্রাম শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১৬:৩৯
Share: Save:

পুকুর সংস্কার করতে গিয়ে একটি প্রাচীন মূর্তি উদ্ধার হল পূর্ব বর্ধমানের আউশগ্রামে। শনিবার পুকুরে পাঁক সরানোর সময় প্রায় দেড় ফুটের ওই মূর্তিটি পাওয়া যায়। পরে সেটি পুলিশের হাতে তুলে দেন স্থানীয় বাসিন্দারা।

পুলিশ সূত্রে খবর, শনিবার বিকেলে আউসগ্রামের দিগনগরের কুরুলপুকুর গ্রামে একটি পুকুরে জেসিবি মেশিন দিয়ে মাটি কাটার কাজ হচ্ছিল। পুকুরের মাটি কাটার সময় ফুট দেড়েক উচ্চতার ওই মূর্তিটি উঠে আসে। সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেওয়া হয়। স্থানীয় বাসিন্দা তথা তৃণমূলের দিগনগর ১ নম্বর অঞ্চল সভাপতি মাধব রায় বলেন, “মূর্তিটি উদ্ধারের পর প্রথমে সেটি একজনের বাড়িতে এনে রাখা হয়। তার পর পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। এখন সেটি পুলিশি হেফাজতে রয়েছে।”

মূর্তিটির পুরাতাত্ত্বিক মূল্য রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইতিহাস গবেষক স্বপন ঠাকুরের দাবি, “এটি বারাহী দেবীর মূর্তি। এক সময় আউশগ্রাম এলাকায় তন্ত্রচর্চার রেওয়াজ ছিল। তখন এই বারাহী দেবীর আরাধনা করা হত। এই মুর্তিটি আনুমানিক হাজার থেকে এগারোশো বছর আগেকার হবে।”

প্রসঙ্গত, দেবী বারাহী পুরাণোক্ত ‘সপ্ত মাতৃকা’র অন্যতমা। তিনি বিষ্ণুর বরাহ অবতারের ‘শক্তি’ হিসেবে পরিচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ausgram Ancient statues
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE