Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
CAB

APP CAB: সরকারি নির্দেশ মানতে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে আরও সময় দিল পরিবহণ দফতর

অ্যাপ ক্যাব সংস্থাগুলির জন্য নতুন নিয়ম কার্যকর করার সময়সীমা বাড়াল পরিবহণ দফতর। কলকাতা হাইকোর্টের নির্দেশে এই সিদ্ধান্ত।

ক্যাব ট্যাক্সিগুলিকে সরকারি নিয়ম মানার সময়সীমা বাড়াল পরিবহণ দফতর।

ক্যাব ট্যাক্সিগুলিকে সরকারি নিয়ম মানার সময়সীমা বাড়াল পরিবহণ দফতর। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ২১:১৪
Share: Save:

অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে সরকারি নিয়ম মানতে আরও সময় দিল রাজ্য পরিবহণ দফতর। সোমবার পরিবহণ দফতর থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, ১৯ মে কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের দেওয়া নির্দেশ মেনে সরকারি নির্দেশিকা মানার সময়সীমা ২০ জুন পর্যন্ত করা হল।

প্রসঙ্গত, বিভিন্ন অ্যাপ ক্যাব সংস্থাগুলির উপর নিয়ন্ত্রণ আনতে গত মার্চ মাসে নির্দেশিকা জারি করে পরিবহণ দফতর। সেই নির্দেশিকায় বলা হয়, সমস্ত অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে সরকারি নিয়ম মেনে চলতে হবে। পরে পরিবহণ দফতর জানায় ৪ মে থেকে সেই নির্দেশিকা কার্যকর করতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, সংস্থাগুলির সফটঅয়্যারে পরিবহণ দফতর সরাসরি নজর রাখতে পারবে। অর্থাৎ পরিবহণ দফতরের আধিকারিকরা চাইলে এক বার ক্লিক করেই অ্যাপ ক্যাব সংস্থারগুলির গতিবিধিতে নজর রাখতে পারবেন। সেই নির্দেশিকায় আরও বলা হয়, অ্যাপ ক্যাপ সংস্থাগুলি মেনে চলছে কি না, তার জন্য একযোগে নজরদারি করতে পারে কলকাতা পুলিশ ও পরিবহণ দফতর। সরকারি নির্দেশ মানা না হলে শাস্তিমূলক ব্যবস্থার পাশাপাশি জরিমানার বিষয়টিও নির্দেশিকা উল্লেখ করা হয়।

এই নির্দেশিকা কার্যকর করা নিয়ে একটি অ্যাপ ক্যাব সংস্থা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। আদালত এ ক্ষেত্রে পরিবহণ দফতরকে সময়সীমা বাড়ানোর নির্দেশ দেয়। তারপরেই নতুন করে নির্দেশিকা জারি করে সরকারি নিয়ম মানা বিষয়ে ২০ জুনের সময়সীমা ঘোষণা করল পরিবহণ দফতর। জয়েন্ট কাউন্সিল অব লাক্সারি ট্যাক্সির সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, ‘‘মহামান্য আদালত যখন এই নির্দেশ দিয়েছে, তখন আমাদের সকলকেই সেই নির্দেশ মেনে চলতে হবে। আমরা এই রায়কে সম্মান জানিয়ে তা পর্যবেক্ষণ করব।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.