Advertisement
০৫ মে ২০২৪
High Court

Joka BBD Bag Metro: জট কাটল জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে, নির্মাণ কাজ শুরু করার অনুমতি দিল সেনা

দক্ষিণ কলকাতার মোমিনপুরের কাছে এসে জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের খননের কাজ আটকে যায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৩
Share: Save:

জট কাটল জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে। এই প্রকল্পে খনন ও নির্মাণকাজের জন্য সেনার অনুমতি মিলেছে। ফলে কাজ শুরু করতে আর কোনও বাধা রইল না।

দক্ষিণ কলকাতার মোমিনপুরের কাছে এসে জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের খননের কাজ আটকে যায়। কারণ ওই এলাকা থেকে বিবাদী বাগ পর্যন্ত কিছু জমি রাজ্য সরকারের এবং কিছু সেনার। ২০০৫ সালে কলকাতা হাই কোর্ট রায় দিয়েছিল, ময়দান চত্বরে কোনও কিছু করতে হলে সেনার অনুমতি লাগবে। মেট্রোর তরফে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত সংস্থা আরভিএনএল (রেল বিকাশ নিগম লিমিটেড) এই নিয়ে আদালতে যায় এবং অনুমতির জন্য আবেদন করে।

শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে সেনার মতামত জানতে চায়। বাহিনীর আইনজীবী বলেন, কাজ শুরু করার অনুমতি দিতে তাদের কোনও আপত্তি নেই। কিন্তু বিসি রায় মার্কেট, ক্যালকাটা পুলিশ ক্লাব-সহ বেশ কিছু জায়গায় রাজ্যের অনুমতি দরকার। সেনার অনুমতি নিয়ে কাজ শুরু করলে পরে রাজ্য যদি অনুমতি না দেয় তবে মাঝে যে সব জায়গায় সেনার জমি রয়েছে সেখানে নির্মাণ কাজের ফলে জমি নষ্ট হবে। তাই কাজ শুরুর আগে রাজ্যের অনুমতি নেওয়ার দাবি জানায় বাহিনী।

আরভিএনএল-এর আইনজীবী স্বপন বন্দ্যোপাধ্যায় আদালতে বলেন, ‘‘মোমিনপুরে যেখান এখন কাজ বন্ধ রয়েছে, সেখান থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে আসতে ছ-সাত মাস লাগবে। তত ক্ষণে রাজ্যের অনুমতি আদায় করা যাবে।’’আইনজীবীর এই বক্তব্য শোনার পর সেনার তরফে জানানো হয়, তাদের কাজ শুরু করার অনুমতি দিতে কোনও অসুবিধা নেই। এর পর বেঞ্চ আরভিএনএল-কে কাজ শুরু করতে বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court metro Joka BBD Bag Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE