Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Netaji

Netaji: মূর্তির গড়ার আগে কলকাতায় এসে নেতাজির পরিবারের সঙ্গে কথা বলবেন ভাস্কর অদ্বৈত গদানায়ক

বসু পরিবারের পক্ষে দাবি করা হয়েছে, কলকাতায় এসে ওই শিল্পী দেখা করে কথা বলতে চান তাঁদের সঙ্গে।

মূর্তি গড়ার আগে নেতাজির পরিবারের সদস্যদের সঙ্গে কলকাতায় এসে দেখা করতে পারেন শিল্পী অদ্বৈত।

মূর্তি গড়ার আগে নেতাজির পরিবারের সদস্যদের সঙ্গে কলকাতায় এসে দেখা করতে পারেন শিল্পী অদ্বৈত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৯:৩৯
Share: Save:

নেতাজির মূর্তি গড়ার আগে কলকাতায় এসে তাঁর পরিবারের সঙ্গে কথা বলতে চান ভাস্কর অদ্বৈত গদানায়ক। নেতাজির পরিবার সূত্রে এমনটাই জানা গিয়েছে। নেতাজির জন্মদিনে গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির রাজপথে সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেন। সূত্রের খবর, আগামী অগস্ট মাসেই ওই জায়গাতেই গ্রানাইটের তৈরি সুভাষচন্দ্রের পূর্ণাবয়ব মূর্তি বসবে ইন্ডিয়া গেটের ক্যানপিতে। ইন্ডিয়া গেটে নেতাজির ওই মূর্তি গড়বেন ওড়িশার অদ্বৈত গদানায়ক।

সম্প্রতি নেতাজির মূর্তির আদল নিয়ে আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে চিঠিটি দিয়েছেন বসু পরিবারের সদস্য চন্দ্র বসু।চন্দ্রের দাবি, ফোনে তাঁর সঙ্গে কথা হয়েছেন অদ্বৈতের।‘ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট’-এর মহানির্দেশক ভাস্কর। বর্তমানে তিনি দিল্লিতে।

বসু পরিবারের পক্ষে দাবি করা হয়েছে, কলকাতায় এসে ওই শিল্পী দেখা করে কথা বলতে চান তাঁদের সঙ্গে। তার আগেই পরিবারের সদস্যদের সঙ্গে কথা হয় শিল্পী অদ্বৈতর। তাঁরা মূর্তি নিয়ে আপত্তির কথা জানান শিল্পীকে।

বসু পরিবারের মতে, নেতাজির স্যালুট করার ভঙ্গি তাঁর মতো ব্যক্তিত্ববান দেশনায়কের সঙ্গে খাপ খায়নি। কারণ, দিল্লিতে কুচকাওয়াজ হয় মাত্র এক দিন। বছরের বাকি দিনগুলো নেতাজির মূর্তির সামনে ফাঁকাই থাকবে। তাই স্যালুটের ভঙ্গিমায় ওই মূর্তি নির্মাণ করা উচিত হবে না। বরং, সংসদের নেতাজি মূর্তির আদলেই গড়ে তা রাজধানীর রাজপথে বসানো হোক বলে মত চন্দ্রের। তিনি বলেছেন, ‘‘আমি আমাদের পরিবারের মতামত শিল্পীকে জানিয়েছি। বর্তমানে তিনি দিল্লিতে রয়েছেন। তিনি কলকাতা এসে আমাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে চান।’’ তবে ঠিক কবে অদ্বৈত কলকাতায় এসে তাঁদের সঙ্গে কথা বলবেন সে বিষয়ে এখনও চূড়ান্ত দিনক্ষণ ঠিক হয়নি।

চন্দ্রর দাবি, শিল্পী তাঁদের বলেছেন, মূর্তি গড়ার আগে তাঁদের মতামতও শুনবেন তিনি। সোমবার নেতাজির পরিবারের সদস্য চন্দ্র টুইট করে নেতাজির প্রস্তাবিত মূর্তির সঙ্গে নেতাজির প্রকৃত স্যালুটের ছবি দিয়ে তাঁদের আপত্তির বিষয়টি আবার প্রকাশ্যে এনেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE