Advertisement
২৩ জুন ২০২৪

রাজ্যের স্বরাষ্ট্রে নয়া সচিব অত্রি ভট্টাচার্য

বাসুদেববাবুর পরে মলয় দে-ই যে মুখ্যসচিব হচ্ছেন, এ ব্যাপারে প্রশাসনের অন্দরে কোনও সংশয় ছিল না। কিন্তু নতুন স্বরাষ্ট্রসচিব কে হবেন, তা নিয়ে প্রশাসনের অন্দরে জল্পনা ছিল তুঙ্গে।

অত্রি ভট্টাচার্য

অত্রি ভট্টাচার্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৪:২১
Share: Save:

রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব হলেন অত্রি ভট্টাচার্য। শুক্রবার নবান্নে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিনই মুখ্যসচিব হিসেবে মেয়াদ শেষ হল বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের। তাঁর জায়গায় নতুন মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নিলেন বর্তমান স্বরাষ্ট্রসচিব মলয় দে।

বাসুদেববাবুর পরে মলয় দে-ই যে মুখ্যসচিব হচ্ছেন, এ ব্যাপারে প্রশাসনের অন্দরে কোনও সংশয় ছিল না। কিন্তু নতুন স্বরাষ্ট্রসচিব কে হবেন, তা নিয়ে প্রশাসনের অন্দরে জল্পনা ছিল তুঙ্গে। নবান্ন সূত্রের খবর, নতুন স্বরাষ্ট্রসচিব ঠিক করার আগে মুখ্যমন্ত্রীও অনেক বিষয় নিয়ে দ্বিধায় ছিলেন। ফলস্বরূপ, বারছয়েক বিভিন্ন আমলার নাম স্বরাষ্ট্রসচিব হিসেবে চূড়ান্ত করেও তা বাতিল করেন তিনি। শেষে অপেক্ষাকৃত জুনিয়র আমলা অত্রিবাবুকেই তিনি বেছে নিলেন।

কেন অত্রিবাবুকেই বেছে নেওয়া হল, তা নিয়ে প্রশাসনের অন্দরে একাধিক মত রয়েছে। তবে অধিকাংশ আমলার মত হল, ‘‘মুখ্যমন্ত্রীর মেজাজের সঙ্গে অত্রি খুব ভাল খাপ খাইয়ে চলতে পারেন। এটাই ওঁকে দৌড়ে এগিয়ে দিয়েছে।’’

আরও পড়ুন: অ্যাটর্নি জেনারেল হচ্ছেন কে কে বেণুগোপাল

নবান্ন সূত্রের খবর, প্রায় জনাদশেক অতিরিক্ত মুখ্যসচিব এবং জনা পনেরো তাঁর চেয়ে সিনিয়র আমলা— সব মিলিয়ে জনা পঁচিশ আমলাকে টপকে স্বরাষ্ট্রসচিব হলেন অত্রিবাবু। ২০১৯ সালে চাকরি থেকে অবসর নেবেন মলয় দে। তার পরে অবশ্য ‘রীতি’ মেনে চাইলেও মুখ্যসচিব পদে অত্রিবাবুকে আনতে পারবেন না মুখ্যমন্ত্রী। কারণ, তখনও তাঁর অতিরিক্ত মুখ্যসচিব পদোন্নতি হতে আরও বছর দেড়েক বাকি থাকবে। তবে তার পরে মুখ্যসচিব হলে তিনি ওই পদে থাকবেন ২০২৫ সাল পর্যন্ত। নবান্নের এক শীর্ষ কর্তার সহাস্য মন্তব্য, ‘‘বল দেখে খেললে অত্রির সামনে লম্বা ইনিংস খেলার সুযোগ রয়েছে।’’

এ দিন দিনক্ষণ মেনেই মুখ্যসচিবের দায়িত্ব হস্তান্তর করেন বাসুদেব বন্দ্যোপাধ্যায়। তাঁর কাছ থেকে মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নেন মলয় দে। এর পরে দিনক্ষণ মেনে বিকেল ৫টা ৩২ মিনিটে নবান্ন ছেড়ে চলে যান বাসুদেববাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE