Advertisement
০১ মে ২০২৪
Ancient idol Stolen

মন্দির থেকে প্রাচীন দুই মূর্তি চুরি মঙ্গলকোটে

স্থানীয় বাসিন্দারা জানান, এ দিন সকালে তাঁরা দেখতে পান, মন্দিরে অন্য একটি বিষ্ণু মূর্তি থাকলেও, তার দু’পাশে সিমেন্টের বেদি খুঁড়ে দুষ্কৃতীরা অন্য মূর্তি দু’টি চুরি করে নিয়ে গিয়েছে।

মঙ্গলকোট থেকে চুরি গিয়েছে এই মূর্তি।

মঙ্গলকোট থেকে চুরি গিয়েছে এই মূর্তি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মঙ্গলকোট শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৮:৫০
Share: Save:

অজয় থেকে উদ্ধার হওয়া প্রাচীন দু’টি মূর্তি চুরি গেল মঙ্গলকোটে। বছর দুয়েক আগে মঙ্গলকোটের নিচু খেরুয়া গ্রামে অজয় থেকে দিন তিনেকের ব্যবধানে কালো পাথরের মূর্তি দু’টি উদ্ধার হয়। মূর্তি দু’টির মধ্যে একটি বিষ্ণু, অন্যটি সূর্যদেবের আদলের ছিল। এত দিন গ্রামবাসী নদীর ধারে বাঁধের কাছে একটি ছোট মন্দিরে দু’বেলা পুজো করে আসছিলেন। রবিবার রাতে মূর্তি দু’টিকে সিমেন্টের বাঁধানো বেদি খুঁড়ে দুষ্কৃতীরা চুরি করে নিয়ে গিয়েছে বলে অভিযোগ। ওই মন্দিরে আর একটি তিন ফুট উচ্চতার কালো পাথরের বিষ্ণু মূর্তি থাকলেও, সেটি চুরি করতে পারেনি দুষ্কৃতীরা। সোমবার সকালে চুরির বিষয়টি সামনে আসতেই এলাকায় ক্ষোভ তৈরি হয়। তদন্তে আসে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলকোটের নিচু খেরুয়া গ্রাম অজয়ের ভাঙনের কবলে থাকা এলাকা। নদী ভাঙনের হাত থেকে বাঁচতে গ্রামের অনেক বাসিন্দাই অন্যত্র উঠে গিয়েছেন। ২০২২ সালের এপ্রিলে অজয়ে মাছ ধরতে যাওয়া দুই মৎস্যজীবীর জালে মূর্তি দু’টি আটকে যায়। উদ্ধার হওয়া আর একটি বিষ্ণু মূর্তির মঙ্গলকোট থানার মাধ্যমে বর্ধমানে সংগ্রহশালায় ঠাঁই হলেও, বছর দুয়েক ধরে এই মূর্তি দু’টি গ্রামের ক্ষেত্রপালতলায় একটি পুরনো ছোট মন্দিরের মধ্যে বেদি করে বসিয়ে পুজো করা হচ্ছিল।

স্থানীয় বাসিন্দারা জানান, এ দিন সকালে তাঁরা দেখতে পান, মন্দিরে অন্য একটি বিষ্ণু মূর্তি থাকলেও, তার দু’পাশে সিমেন্টের বেদি খুঁড়ে দুষ্কৃতীরা অন্য মূর্তি দু’টি চুরি করে নিয়ে গিয়েছে। মন্দিরের গেটের তালা খোলা ছিল। ফলে, সহজেই কালো পাথরের ভারী মূর্তি দু’টি বার করেছে চোরেরা। তবে মূর্তিগুলি গ্রাম থেকে কী ভাবে নিয়ে গেল, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। বাসিন্দাদের একাংশের অনুমান, নদী পার করে নয়, গভীর রাতে গাড়িতেই মূর্তি দু’টি নিয়ে যাওয়া হয়েছে।

গ্রামের মহিলা মালতি হাজরার অভিযোগ, “আমি প্রতিদিন সকালে মন্দিরে পুজো দিতে আসি। এ দিন এসে দেখি, মন্দিরের গ্রিলের তালা খোলা অবস্থায় রয়েছে। ভিতরে ঢুকেই দেখি বিষ্ণু ও সূর্য মূর্তি দু’টি নেই। সঙ্গে সঙ্গে গ্রামের লোকজনকে খবর দিই। আমরা চাই, মূর্তি উদ্ধার হোক।’’ স্থানীয় বাসিন্দা দেবকুমার ধারা বলেন, “প্রাচীন মূর্তি দু’টি চুরি যাওয়ায় আমরা খুবই অবাক। মূল্যবান ওই মূর্তি দু’টি দ্রুত উদ্ধারের জন্য প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছি।’’

পুলিশ জানায়, প্রাথমিক অনুমান, স্থানীয় দুষ্কৃতীদের সহযোগিতা নিয়েই এই চুরি হয়েছে। তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mangalkot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE