Advertisement
২৪ এপ্রিল ২০২৪
durga puja

Durgapuja 2021: রথ পেরিয়েও মাটি পড়েনি দুর্গা-কাঠামোয়

এখনও বরাত না আসায় কাঠামো তৈরি করতে পারছেন না শিল্পীরা।

ঢিমে তালে কাজ, বর্ধমানের পালপাড়ায়।

ঢিমে তালে কাজ, বর্ধমানের পালপাড়ায়। নিজস্ব চিত্র।

সুপ্রকাশ চৌধুরী
বর্ধমান শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ০৬:৩৯
Share: Save:

প্রথম দুই ঢেউয়ের ধাক্কা পুরোপুরি সামলানো যায়নি। কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ। সে আবহেই আসতে চলেছে দুর্গাপুজো। রথযাত্রা এসে গেলেই ব্যস্ততা শুরু হয়ে যায় কুমোরপাড়ায়। এ বার রথ পার করেও যেন ঝিমোচ্ছে কুমোরপাড়া। কোথাও কাঠামোয় সবে মাটি পড়তে শুরু করেছে, কোথাও কাঠামো তৈরি করতে ব্যস্ত শিল্পীরা।

বর্ধমান শহরের নীলপুর, কাঞ্চননগর, খালুইবিলমাঠ, ইছলাবাদ-সহ বিভিন্ন এলাকায় প্রতিমা তৈরি হয়। শিল্পীরা জানান, আগের বার থেকেই পুজো নিয়ে দোলাচল শুরু হয়েছে। এখনও বরাত না আসায় কাঠামো তৈরি করতে পারছেন না তাঁরা। কারণ, কাঠামো হয়ে গেলে তা ছোট-বড় করা যাবে না। মৃৎশিল্পীদের দাবি, কেউ কেউ ঝুঁকি নিয়ে কাঠামো বানিয়ে রাখছেন, কিন্তু শঙ্কা কাটছে না।

কাঞ্চননগর পূর্বপাড়ার বলরাম পাল গত বছর ১৮টি প্রতিমা তৈরি করেছিলেন। এ বার এখনও তাঁর কাছে কোনও বায়না পড়েনি। ইছলাবাদের নারায়ণ পাল গত বছর ৩৮টি প্রতিমা গড়েছিলেন। এ বার তাঁর কাছেও বরাত নেই। তিনি নিজের মতো করে কিছু কাঠামো তৈরি করে অপেক্ষা করছেন।

মৃৎশিল্পীদের দাবি, মাটি থেকে শুরু করে সুতলি, পেরেক, রং, বার্নিশ সবের দাম বেড়েছে। আগে এক ট্রলি মাটির দাম ছিল হাজার-বারোশো টাকা। এখন তা দেড় হাজারে পৌঁছেছে। সুতলি দড়ির কেজি ছিল ১২০ টাকা। এখন তা ১৪৫ টাকা হয়েছে। বার্নিশের দামও বেড়েছে ৮০ টাকা কেজি প্রতি। নীলপুরের মৃৎশিল্পী নিখিল পাল বলেন, ‘‘মজুরি থেকে কাঁচামাল, সবের দাম বাড়ছে। সে দামে ঠাকুর করে যদি বিক্রি না হ,য় তাহলে আমাদের পথ বসতে হবে।’’ খালুইবিল মাঠের সুবীর পালও বলেন, ‘‘অন্য বার রথের সময়েই সব বায়না চলে আসে। দুর্গা ঠাকুরের অর্ধেক এগিয়ে বিশ্বকর্মা মূর্তি গড়ায় হাত দিই আমরা। এ বার হাত একেবারে ফাঁকা।’’

বিভিন্ন পুজো কমিটির কর্তাদের দাবি, দুর্গাপুজা কী ভাবে হবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে যা পরিস্থিতি তাতে বড় করে পুজো করা সম্ভব হবে না, ধরেই নিচ্ছেন অনেকে। থিম ঘোষণা, খুঁটিপুজোও হয়নি। দুর্গাপুজা সমন্বয় সমিতির এক কর্তা সুকান্ত দাস বলেন, ‘‘যা পরিস্থিতি, তাতে বড় পুজো খুব একটা হবে না বলেই মনে হচ্ছে। পুজো নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।’’ প্রশাসনের সঙ্গে বৈঠক না হলে কিছু বলা সম্ভব নয়, দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

durga puja artisans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE