Advertisement
০৫ মে ২০২৪
Valentines Day And Saraswati Puja

‘ডাচ’ গোলাপে জমেছে বাজার

সোমবার সকাল থেকেই বাজারে গোলাপের আমাদানি শুরু হয়েছে। দেশি গোলাপ তো আছেই, এ ছাড়াও বেঙ্গালুরু থেকে এসেছে দামি ও দেখতে সুন্দর ‘ডাচ’ গোলাপ।

বর্ধমানের বাজারে গোলাপ বিক্রি।

বর্ধমানের বাজারে গোলাপ বিক্রি। ছবি: উদিত সিংহ।

সুপ্রকাশ চৌধুরী
বর্ধমান শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৪
Share: Save:

সরস্বতী পুজোর পাশাপাশি আজ, বুধবার ‘ভ্যালেন্টাইনস ডে’ও। অর্থাৎ মনের মানুষকে গোলাপ উপহার দিয়ে ভালবাসা উদ্‌যাপনের দিন। সাধারণত প্রতি বছর লাল গোলাপেরই চাহিদা থাকে সব চেয়ে বেশি। কিন্তু এ বার তাতে ভাগ বসাচ্ছে অন্য নানা রঙের গোলাপ। সাদা, হলুদ থেকে শুরু করে গোলাপি, মেরুন। রংবাহারি গোলাপে জমজমাট ভ্যালেন্টাইনস ডে-র বাজার।

সোমবার সকাল থেকেই বাজারে গোলাপের আমাদানি শুরু হয়েছে। দেশি গোলাপ তো আছেই, এ ছাড়াও বেঙ্গালুরু থেকে এসেছে দামি ও দেখতে সুন্দর ‘ডাচ’ গোলাপ। সেই ডাচ গোলাপই মিলছে নানা রঙের। তার দামও সাধারণ গোলাপের থেকে প্রায় তিন-চার গুণ বেশি। ফুল বিক্রেতারা জানাচ্ছেন, দেশি গোলাপ ১০-২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ডাচ গোলাপের দাম ৩৫-৪০ টাকা। তবে দাম বেশি হলেও এই গোলাপই গ্রাহকদের নজর কাড়বে বলে আশা করছেন তাঁরা।

বর্ধমানের বীরহাটার এক ফুল ব্যবসায়ী জানান, দেশি আর ডাচ মিলিয়ে তিনি প্রায় ১০ হাজার টাকার গোলাপ মজুত করেছেন। কিছু ব্যবসায়ীরা আবার গোলাপ দিয়ে বিভিন্ন তোড়া বা বাস্কেট বানাচ্ছেন। লাল গোলাপের সঙ্গে অন্য রঙের ডাচ গোলাপ মিশিয়ে তৈরি বাস্কেটগুলির দাম হচ্ছে প্রায় ৩৫০ টাকা। তবে নিম্নচাপের জেরে বৃষ্টির যে সম্ভাবনা রয়েছে তাতে বিক্রিতে যেন প্রভাব না পড়ে, সেটাই চিন্তা তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman Red Rose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE