Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

স্কুলের দেওয়ালে আঁকা বিদ্যাসাগর, বিবেকানন্দের ছবিতে কালি

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ১৮ ডিসেম্বর ২০২০ ২১:৫৩
মনীষীদের ছবির মুখে কালি। নিজস্ব চিত্র।

মনীষীদের ছবির মুখে কালি। নিজস্ব চিত্র।

পূর্ব বর্ধমানের কাদড়া অতুলকৃষ্ণ নিম্ন বুনিয়াদী বিদ্যালয়ের পাঁচিলে আঁকা মনীষীদের ছবিতে কালি মাখানোর ঘটনা ঘিরে এলাকায় চাঞ্চল্য। পাঁচিলে আঁকা বিদ্যাসাগর, বিবেকানন্দের ছবিতে কালি লেপে দেওয়া হয়েছে। স্কুলের তরফে দোষীদের চিহ্নিত করে শাস্তির দাবি করা হয়েছে।

স্কুলের দেওয়ালে বিদ্যাসাগর বিবেকানন্দ ছাড়াও সুকান্ত ভট্টাচার্য-সহ বিভিন্ন মনীষীদের ছবি রয়েছে। তার মধ্যে ২টি ছবিতে কালি দেওয়া হয়েছে। করোনার জন্য মার্চের শেষের দিক থেকে স্কুল বন্ধ। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা চুয়া চন্দ্র জানান, এই সময়কালে কেবল মিড ডে মিলের সামগ্রী বণ্টনের জন্য স্কুল খোলা হয়। শুক্রবার থেকে ছাত্র ভর্তি ও ট্রান্সফার সার্টিফিকেট দেওয়া শুরু হয়েছে। সকালে স্কুলে এসে তিনি দেখতে পান ২ মনীষীর ছবিতে কে বা কারা কালি লেপে গিয়েছে। বিষয়টি তাঁরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন তিনি।

বর্ধমান উত্তরের বিধায়ক নিশীথ মালিক বলেন, “বর্তমান তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর মনীষীদের যোগ্য সম্মান দেওয়া হচ্ছে। যে বা যারা মনীষীদের ছবিতে কালি দিয়ে সুস্থ সংস্কৃতি নষ্টের চেষ্টা করছে তাদের শাস্তির দাবি জানাচ্ছি।” কাদড়া গ্রামের বাসিন্দা পেশায় প্রাথমিক শিক্ষক অমরেন্দ্র হাটি-সহ এলাকার মানুষ এই ঘটনার নিন্দা করেছেন।

Advertisement

জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান অচিন্ত্য চক্রবর্তী বলেন, “এ সব মানা যায় না। যদিও বিষয়টি এখন সরাসরি আমাকে জানানো হয়নি। আমি ডিআই-কে বিষয়টি দেখার জন্য বলেছি।”

আরও পড়ুন

Advertisement