Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Satyajit Ray: রাজার শহরে ছবির রাজা, সত্যজিত স্মরণে ছবির প্রদর্শনী বর্ধমানে

অনুষ্ঠানের উদ্যোক্তা বর্ধমান উন্নয়ন সংস্থা। সত্যজিতের সঙ্গে বর্ধমানের অনেক স্মৃতি জড়িয়ে। সে কথাই উল্লেখ করেছে আয়োজক সংস্থা।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ০৩ নভেম্বর ২০২১ ১৮:৩৯
Save
Something isn't right! Please refresh.
অনুষ্ঠান মঞ্চে সন্দীপ রায়।

অনুষ্ঠান মঞ্চে সন্দীপ রায়।
—নিজস্ব চিত্র।

Popup Close

সত্যজিৎ রায়কে শ্রদ্ধাজ্ঞাপন করল বর্ধমান। ‘হোক পথেই লেখা পথের পাঁচালি’— এই ভাবনা থেকেই সত্যজিতের জন্ম শতবর্ষে তাঁকে স্মরণ করে বর্ধমান শহরের প্রাণকেন্দ্র কার্জনগেটে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় তা উদ্বোধন করেছেন চিত্র পরিচালক তথা সত্যজিৎ পুত্র সন্দীপ রায়।
অনুষ্ঠানের উদ্যোক্তা বর্ধমান উন্নয়ন সংস্থা। সত্যজিতের সঙ্গে বর্ধমানের অনেক স্মৃতি জড়িয়ে। সে কথা উল্লেখ করেই আয়োজক সংস্থার মুখ্য নির্বাহী আধিকারিক শান্তুনু বসু বলেন, ‘‘সত্যজিৎ রায়ের শতবর্ষ চলছে৷ তিনি বর্ধমান শহরের সঙ্গে ভীষণভাবে জড়িয়ে ছিলেন। ‘পথের পাঁচালি’র কাশবনের শুটিং হয়েছিল পালসিট স্টেশনে। ‘ঘরে-বাইরে’র শুটিং হয়েছিল জামালপুর চকদিঘি রাজবাড়িতে। তাই তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করতে বর্ধমানে কিছু একটা করার উদ্দেশ্য নিয়ে আমরা সন্দীপ রায়ের সঙ্গে যোগাযোগ করি। ‘রায় সোসাইটি’ এ ব্যাপারে আমাদের খুব সাহায্য করেছে।’’ কার্জন গেট চত্বরে সত্যজিতের বিভিন্ন মুডের ১২টি ছবি নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি কার্জন গেটের দু’দিকে আটটি করে মোট ১৬টি বাতিস্তম্ভে থাকছে বিশ্ববিখ্যাতচলচিত্র পরিচালকের ১৬টি ছায়াছবির গ্লো সাইন বোর্ডও। ‘অপরাজিত’, ‘অপুর সংসার’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘সোনার কেল্লা’, ‘ঘরে বাইরে’— ইত্যাদি ছবির বিভিন্ন মুহুর্ত, সাল উল্লেখ করে লাগানো হয়েছে। রাতে থাকছে আলোর ব্যবস্থাও।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে সত্যজিৎ পুত্র বলেন, ‘‘বাবার সঙ্গে শুটিং করতে অনেক বার বর্ধমান এসেছি৷ ‘পথের পাঁচালি’, ‘ঘরে বাইরে’র শুটিংয়ের সময় সেচ বাংলো এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অতিথিনিবাসে থেকেছি। সেই বর্ধমান এই ভাবে শ্রদ্ধা জানাচ্ছে এটা দেখে আমরা ভীষণ খুশি।’’



Something isn't right! Please refresh.

Advertisement