Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

শনি থেকে সোম বাজার বন্ধের সিদ্ধান্ত দুর্গাপুরে

মে মাসের প্রথম তিন দিন শহরে বাজার বন্ধ থাকবে বলে ঘোষণা করেছে ব্যবসায়ী সমিতি।

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ও আসানসোল ২৯ এপ্রিল ২০২১ ০৭:১৯
দুর্গাপুর স্টেশন বাজারে অভিযান। বুধবার সন্ধ্যায়।

দুর্গাপুর স্টেশন বাজারে অভিযান। বুধবার সন্ধ্যায়।
নিজস্ব চিত্র

শহরে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দুর্গাপুরবাসীর একটা বড় অংশের অভিযোগ, এত দিন প্রশাসনের তরফে সংক্রমণ মোকাবিলায় তেমন কোনও তৎপরতা তাঁদের নজরে আসেনি। তবে নির্বাচন মিটতে প্রশাসনিক স্তরে নড়াচাড়া শুরু হয়েছে। মে মাসের প্রথম তিন দিন শহরে বাজার বন্ধ থাকবে বলে ঘোষণা করেছে ব্যবসায়ী সমিতি। মহকুমাশাসক (দুর্গাপুর) অর্ঘ্যপ্রসূন কাজি জানিয়েছেন, পুলিশের ‘ফ্লাইং স্কোয়াড’ও বুধবার থেকে মাঠে নেমেছে।
এ দিকে, এ দিন সন্ধ্যায় জেলা প্রশাসনের তরফে আসানসোল, দুর্গাপুর-সহ নানা জায়গায় ‘মাস্ক অভিযান’ চালানো হয়। মাস্ক না পরায় আসানসোল ও দুর্গাপুর শহরে ২২ জনকে আটক করা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ১৫ এপ্রিল বেনাচিতি বাজারে মাইকে প্রচার চালায় পুলিশ। সে দিন মাস্ক না পরে পথে বেরনো মানুষকে মুখাবরণ পরিয়ে দেওয়া হয়। তাঁদের জানিয়ে দেওয়া হয়, এ বার থেকে মাস্ক না পরে বেরোলে আইনানুগ ব্যবস্থা নেবে পুলিশ। জেলায় নির্বাচন-পর্ব মেটার পরে, এ নিয়ে আরও কড়াকড়ি শুরু হবে বলে তখন জানিয়েছিল পুলিশ।

মহকুমাশাসক জানিয়েছেন, ফ্লাইং স্কোয়াড বুধবার থেকেই মাঠে নেমেছে। বৃহস্পতিবার থেকে কড়াকড়ি শুরু হবে। মাস্ক না পরলে বা অকারণে কোথাও জড়ো হলে পুলিশ আটক করবে। তিনি বলেন, ‘‘মানুষকে সচেতন হতে হবে। বাইরে বেরিয়ে স্বাস্থ্য-বিধি না মানলেই পুলিশ ব্যবস্থা নেবে।’’

জেলাশাসক (পশ্চিম বর্ধমান) অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, মহকুমাশাসক (আসানসোল) অভিজ্ঞান পাঁজার নেতৃত্বে পুলিশ শহরে অভিযান চালায়। ১০ জনকে আটক করা হয়েছে। ফ্লাইং স্কোয়াড-কে নিয়ে অভিযানে নামেন মহকুমাশাসক (দুর্গাপুর) অর্ঘ্যপ্রসূন কাজিও। দুর্গাপুর স্টেশন বাজারে মাস্ক না পরায় ১২ জনকে আটক করা হয়েছিল বলে জানান তিনি। এই অভিযান নিয়মিত চালানো হবে বলে জানিয়েছেন জেলাশাসক।

Advertisement

‘দুর্গাপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’-র সম্পাদক ভোলা ভগত জানিয়েছেন, করোনা-সংক্রমণ রুখতে আগামী শনিবার থেকে সোমবার পর্যন্ত বাজার বন্ধ রাখা হবে। দুর্গাপুরের সব বাজার কমিটির সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রেতা-বিক্রেতা, উভয়ের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে ব্যবসায়ী সমিতির পক্ষে জানানো হয়েছে। সমিতির সভাপতি কবি দত্ত বলেন, ‘‘মানুষকে নানা ভাবে সচেতন করার চেষ্টা চলছে। তাতেও অনেকে নিয়ম মানছেন না। তাই বাধ্য হয়ে তিন দিন টানা বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হচ্ছে।’’

এ দিকে, দুর্গাপুর আদালতের কাজকর্ম ২৪ এপ্রিল থেকে বন্ধ। ওই আদালতের আইনজীবী দেবব্রত সাঁই জানিয়েছেন, বার অ্যাসোসিয়েশন আপাতত ৭ মে পর্যন্ত আদালতের কাজকর্ম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন

Advertisement