Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Asansol

আতঙ্ক নয়, তবে করোনা-সতর্কতা রাষ্ট্রায়ত্ত শিল্পক্ষেত্রে

করোনা পরিস্থিতিতে রাষ্ট্রায়ত্ত শিল্পক্ষেত্রে উৎপাদনে ব্যাপক প্রভাব পড়েছিল বলে অভিজ্ঞতা বিভিন্ন কর্তৃপক্ষের। এই পরিস্থিতিতে ইস্কো কর্তৃপক্ষ জানিয়েছেন, এ বার পরিস্থিতি অন্যরকম।

করোনা সতর্কতা আসানসোলে।

করোনা সতর্কতা আসানসোলে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৭:১০
Share: Save:

চিন-সহ বিশ্বের কয়েকটি দেশে করোনা ভাইরাসের নতুন উপরূপ চিন্তা বাড়িয়েছে। এই পরিস্থিতিতে আগাম সতর্কতা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক। তার পরে শ্রমিকদের জন্য কিছু সতর্কতামূলক পদক্ষেপ করার কথা জানিয়েছে ইস্কো, রেল এবং ইসিএল। পাশাপাশি, এ-ও জানানো হয়েছে, করোনা পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু হয়নি।

করোনা পরিস্থিতিতে রাষ্ট্রায়ত্ত শিল্পক্ষেত্রে উৎপাদনে ব্যাপক প্রভাব পড়েছিল বলে অভিজ্ঞতা বিভিন্ন কর্তৃপক্ষের। এই পরিস্থিতিতে ইস্কো কর্তৃপক্ষ জানিয়েছেন, এ বার পরিস্থিতি অন্যরকম। তাই আগেভাগে আটটি নির্দেশ কারখানার বিভিন্ন বিভাগে পাঠানো হয়েছে। কারখানায় মাস্ক পরা, দূরত্ববিধি রক্ষা, নিয়মিত হ্যান্ড স্যানিটাইজ়ার ব্যবহার, সমস্যা হলেই স্বাস্থ্যকেন্দ্রে যাওয়া, সরকারি বিধি-নিষেধ মেনে চলার মতো নির্দেশ দেওয়া হয়েছে। ইস্কোর জনসংযোগ বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানান, এই নির্দেশাবলি কারখানার আবাসন এলাকার ক্ষেত্রেও প্রযোজ্য। পাশাপাশি, ইস্কো হাসপাতালে পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো যাতে মজুত থাকে, সে বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে। নতুন বছরের শুরু থেকে চলবে জন-সচেতনতা প্রচার। শনিবারই ইসিএলের ডিরেক্টর (পার্সোনেল) আহুতি সাই সংস্থার প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। মূলত করোনা বিষয়ক চিকিৎসা পরিষেবা নিয়েই তিনি খোঁজখবর করেন বলে জনসংযোগ দফতর সূত্রে খবর। তাঁরও নির্দেশ, সামান্য জ্বর, সর্দি, কাশি নিয়ে কোনও শ্রমিক হাসপাতালে এলে যেন গুরুত্ব দিয়ে তাঁর স্বাস্থ্যপরীক্ষা করা হয়। স্বাস্থ্যকেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সিলিন্ডার মজুত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি, রেল হাসপাতালের সিএমএস চম্পক বিশ্বাস জানিয়েছেন, তাঁরাও রেল বোর্ড এবং স্বাস্থ্য মন্ত্রকের কিছু নির্দেশ পেয়েছেন। তা অনুযায়ী কাজ করা হচ্ছে। জরুরি পরিস্থিতির জন্য চিকিৎসক দল তৈরি আছে। প্রথম বার করোনা মোকাবিলায় যে সব উপকরণ তৈরি করা হয়েছিল, সেগুলিও রাখা আছে। যাঁরা করোনা প্রতিষেধক নেননি, তাঁদের প্রতিষেধক নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asansol corona Coronavirus COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE