Advertisement
১৮ জুলাই ২০২৪
সংস্কৃতি যেখানে যেমন

সাংস্কৃতিক অনুষ্ঠান

শিশু-কিশোরদের নিয়ে একটি সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল বর্ধমান ফিজিক্যাল কালচারাল সেন্টার। বর্ধমানের শাঁখারিপুকুর এলাকার ওই অনুষ্ঠানে শিল্পীরা গান, নাচ প্রভৃতি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে ছিলেন সেন্টারের সম্পাদক গৌতম মজুমদার ও সভাপতি মানস বক্সি। দু’দিন ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল বর্ধমানের গন্ধবণিক সেবাসমিতি।

সংবর্ধনার পর টোটো-তেই শহর ভ্রমণ। কাটোয়ায় তোলা নিজস্ব চিত্র।

সংবর্ধনার পর টোটো-তেই শহর ভ্রমণ। কাটোয়ায় তোলা নিজস্ব চিত্র।

বর্ধমান
শেষ আপডেট: ২৩ মে ২০১৬ ০৩:৫১
Share: Save:

শিশু-কিশোরদের নিয়ে একটি সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল বর্ধমান ফিজিক্যাল কালচারাল সেন্টার। বর্ধমানের শাঁখারিপুকুর এলাকার ওই অনুষ্ঠানে শিল্পীরা গান, নাচ প্রভৃতি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে ছিলেন সেন্টারের সম্পাদক গৌতম মজুমদার ও সভাপতি মানস বক্সি। দু’দিন ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল বর্ধমানের গন্ধবণিক সেবাসমিতি। গন্ধেশ্বরী পুজা উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমিতির সম্পাদক শীর্ষেন্দু সাধু জানান, অনুষ্ঠানে ৫টি নৃত্য সংস্থার ২০ জন শিল্পী যোগ দেন। গান, নাচ, নৃত্যনাট্যের জমজমাট একটি পরিবেশনা করলেন বর্ধমানের সিম্ফনি সঙ্গীতালয়ের শিল্পীরা। শ্যামলালে আয়োজিত ওই অনুষ্ঠানটির পরিচালনা করেন সংস্থার কর্ণধার সজল চট্টোপাধ্যায়।

রবীন্দ্র স্মরণে

আসানসোল: বর্তমান সময়ে রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা কতখানি, তাইই যেন ফের বোঝা গেল আসানসোলের ‘গীতাঞ্জলি’ নামে একটি সংস্থার আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যায়। ছিল আবৃত্তি ও গানের আসর। আসানসোল রবীন্দ্র ভবনের ওই অনুষ্ঠানে আলোচনায় যোগ দেন কবি কবি বিকাশ গায়েন। ঈশিতা দাসঅধিকারির আবৃত্তিও ভাল লাগে শ্রোতাদের।

নজরুল পুরস্কার

বর্ধমান: চুরুলিয়ার নজরুল অ্যাকাডেমি আয়োজিত ৩৮ তম নজরুল মেলা উপলক্ষে পুরস্কার প্রাপকদের নাম ঘোষিত হল। এ বার নজুরল পুরস্কার পাচ্ছেন সংগীত শিল্পী রৌশনারা খাতুন, এমএ মান্নাফ ও নৃত্যশিল্পী থাঙ্কমনি কুট্টি। প্রমীলা পুরস্কার পাবেন মণিপ্রভা ভট্টাচার্য। অ্যাকাডেমির সম্পাদক কাজি মজাহার হোসেন জানান, আগামী ২৫ মে পুরস্কার দেওয়া হবে।

আলোচনাসভা

বর্ধমান: পড়ুয়াদের স্মৃতিশক্তি ও মনোসংযোগ কী ভাবে বাড়ানো যেতে পারে তারই সুলুক সন্ধান করতে একটি আলোচনসভার আয়োজন করল বর্ধমানের জিনিয়াস মাইন্ড অ্যাকাডেমি। নতুনগঞ্জে সংস্থার নিজস্ব ভবনে আয়োজিত ওই সভায় পড়ুয়াদে ও অভিভাবকেরা যোগ দেন।

সরোদের আসর

বর্ধমান: বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করল নিক্কন নৃত্য শিক্ষায়তন। বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে আয়োজিত ওই অনুষ্ঠানে ছিল রবীন্দ্রনাথের গান ও সরোদ বাদনের আসর। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কাকলি কেশ।

বই প্রকাশ

কাটোয়া: কাটোয়া: অরুন্ধতি মান্নার লেখা ‘ঝরাপাতার তুমি’ বইটি প্রকাশিত হল কাটোয়ায়। বই প্রকাশ করেন কাটোয়া অজয় সাহিত্য আসরের সম্পাদক তারকেশ্বর চট্টোরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman Cultural events
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE