Advertisement
০২ মে ২০২৪
Bardhaman School

পরীক্ষার হলে পোশাক খোলানোর অভিযোগ ডিএলএড ছাত্রীদের! শোরগোল বর্ধমানে

শুক্রবার ডিএলএড পার্ট টুয়ের পরীক্ষা ছিল গৌড়েশ্বর উচ্চ বিদ্যালয়ে। সেখানে পরীক্ষা দিতে আসা পড়ুয়াদের একাংশ নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ তুলেছেন।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

পরীক্ষায় বসার আগে টুকলির চিরকুট ধরার নামে তল্লাশির সময় মেয়েদের পোশাক খুলে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠল পূর্ব বর্ধমানে। তালিতে গৌড়েশ্বর উচ্চ বিদ্যালয়ে ডিএলএড পরীক্ষার্থীদের একাংশ অভিযোগ তুলেছেন, তল্লাশির নামে শ্লীলতাহানি করা হয়েছে। এ বিষয়ে জেলা স্কুল পরিদর্শকের কাছে লিখিত অভিযোগও দায়ের করেছেন তাঁরা।

শুক্রবার ডিএলএড পার্ট টুয়ের পরীক্ষা ছিল গৌড়েশ্বর উচ্চ বিদ্যালয়ে। সেখানে পরীক্ষা দিতে আসা পড়ুয়াদের একাংশ নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ তুলেছেন। এক পরীক্ষার্থী বলেন, ‘‘বিশেষ করে মেয়েদের এই ভাবে হয়রান করা হয়েছে। আমাদের পোশাক খুলে চেকিং করছিল এক মহিলা নিরাপত্তারক্ষী।’’ আর এক পরীক্ষার্থীদের কথায়, ‘‘এই চেকিংয়ের জন্য তাদের পরীক্ষা দিতে দেরি হয়েছে। এর দায় কে নেবে? কে এই নির্দেশ দিয়েছেন?’’ বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদেরও একই ভাবে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভাবে সক্ষম এক পরীক্ষার্থীর কথায়, ‘‘আমাকেও ছাড়া হয়নি। আমি দাঁড়িয়ে থাকতে পারছিলাম না। তাও আমাকে ছাড়া হয়নি। আজ বিষয়টি কলেজে জানিয়েছি বলে ওই অসভ্যতা করা হয়নি আজ।’’

স্কুলের প্রধান শিক্ষক নিখিলকুমার খাঁয়ের অবশ্য দাবি, পরীক্ষা নিয়েছে প্রাথমিক শিক্ষা দফতর। তাদের কর্মীরাই তল্লাশির দায়িত্বে ছিলেন। তাঁর কথায়, ‘‘এই বিষয়টি আমাদের জানা নেই। প্রাথমিক শিক্ষা দফতরের টিম এসে সবটা পরিচালনা করেছে। তারাই চেকিং করেছে। আমরা কোনও ভাবেই এর সঙ্গে যুক্ত নই।’’ পরীক্ষার্থীরাও তাদের কিছু জানাননি বলেই দাবি করেছে স্কুল কর্তৃপক্ষ।

পাল্টা পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি মধুসূদন ভট্টাচার্য বলেন, ‘‘এমনটা হয়ে থাকলে কেউ ছাড় পাবেন না। ডিআইকে তদন্ত করতে বলেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman school DLED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE