Advertisement
০৪ মে ২০২৪
Development works at Railway Station

পাঁচ স্টেশনে আধুনিকীকরণের কাজ শুরু নতুন বছরে: রেল

আধুনিকীকরণে কী কী হবে? রেল সূত্রে খবর, রানিগঞ্জে চলমান সিঁড়ি, লিফ্‌ট, আধুনিক যাত্রী প্রতীক্ষালয়, পাণ্ডবেশ্বরে সৌন্দর্যায়ন, অন্ডালে লিফ্‌ট, চলমান সিঁড়ি, ফুটওভারব্রিজ তৈরি হবে।

আসানসোল স্টেশন।

আসানসোল স্টেশন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ০৮:৩৭
Share: Save:

‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আসানসোল, রানিগঞ্জ, অন্ডাল, পাণ্ডবেশ্বর ও ঝাড়খণ্ডের কুমারডুবি, এই পাঁচটি স্টেশনের আধুনিকীকরণের কাজ নতুন বছরের গোড়া থেকে শুরু হবে। এমনটাই জানিয়েছে রেল। এর জন্য রেল মন্ত্রক প্রায় একশো কোটি টাকা বরাদ্দ করেছে। ইতিমধ্যেই আসানসোল স্টেশনে কাজও
শুরু হয়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “প্রথম ধাপে আসানসোলের সঙ্গে বাকি চারটি স্টেশনের কাজও চলবে। নতুন বছরেই কাজ শুরু হবে।”

শুরুতে যখন অমৃত ভারত স্টেশন প্রকল্পের কথা জানানো হয়েছিল, তখন তাতে রানিগঞ্জের নাম ছিল না। পরে বাসিন্দারা বিষয়টি নিয়ে সরব হন। ফেডারেশন অব সাউথ বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়ের সভাপতি রাজেন্দ্রপ্রসাদ খেতান জানান, ১৮৫৫-য় তৈরি এই স্টেশনের উন্নতি চেয়ে তাঁরা-সহ বিভিন্ন বণিকসভা ডিআরএম-এর (আসানসোল) কাছে আর্জি জানিয়েছিলেন।

রেল সূত্রে জানা গিয়েছে, রানিগঞ্জ, পাণ্ডবেশ্বর, অন্ডাল এবং কুমারডুবি স্টেশনের আধুনিকীকরণের জন্য যথাক্রমে ৩৫ কোটি, ২১ কোটি, ২০ কোটি এবং ১৭ কোটি টাকা খরচ হবে।

আধুনিকীকরণে কী কী হবে? রেল সূত্রে খবর, রানিগঞ্জে চলমান সিঁড়ি, লিফ্‌ট, আধুনিক যাত্রী প্রতীক্ষালয়, পাণ্ডবেশ্বরে সৌন্দর্যায়ন, অন্ডালে লিফ্‌ট, চলমান সিঁড়ি, ফুটওভারব্রিজ তৈরি হবে। পাশাপাশি, পাণ্ডবেশ্বর লাগোয়া ঝাঁঝরা, সোনপুর বাজারি খনি থেকে রেলের রেকে প্রচুর পরিমাণে কয়লা পরিবহণ করা হয়। তাই পাণ্ডবেশ্বর স্টেশনটির পাশাপাশি এলাকার উন্নয়নেরও পরিকল্পনা রয়েছে রেলের।

পাশাপাশি, কৌশিক জানান, আসানসোল রেল ডিভিশনের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হল কুমারডুবি। সেখানে বর্তমান স্টেশনের দক্ষিণ প্রান্তে একটি নতুন স্টেশন ভবন, অত্যাধুনিক যাত্রী প্রতীক্ষালয়, দু’টি চলমান সিঁড়ি, লিফ্‌ট
তৈরি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asansol Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE