Advertisement
০৫ মে ২০২৪
INTTUC Protest

হকারদের পুনর্বাসন চেয়ে বিক্ষোভ

বছরখানেক আগে আসানসোলের লোকো মাঠ লাগোয়া এলাকায় জিটি রোডের পার্শ্ববর্তী অঞ্চল থেকে হকারদের উচ্ছেদ করে পুরসভা। সেখানে বিনোদন পার্ক তৈরি করা হয়েছে।

আসানসোল পুরসভার সামনে। নিজস্ব চিত্র

আসানসোল পুরসভার সামনে। নিজস্ব চিত্র papan.news@gmail.com

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৯:৫১
Share: Save:

হকার উচ্ছেদ নিয়ে তৃণমূল পরিচালিত আসানসোল পুরসভার বিরুদ্ধে কর্মসূচি নিল দলেরই শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। হকারদের পুনর্বাসনের দাবি জানিয়ে মঙ্গলবার পুরসভায় বিক্ষোভ দেখায় সংগঠনটি। যদিও, বিরোধীদের দাবি, লোকসভা ভোটের আগে এই সবই লোক দেখানো কর্মসূচি। আইএনটিটিইউসি নেতৃত্ব বিরোধীদের বক্তব্যে আমল দেননি।

বছরখানেক আগে আসানসোলের লোকো মাঠ লাগোয়া এলাকায় জিটি রোডের পার্শ্ববর্তী অঞ্চল থেকে হকারদের উচ্ছেদ করে পুরসভা। সেখানে বিনোদন পার্ক তৈরি করা হয়েছে। বিক্ষোভকারী আইএনটিটিইউসি-র আসানসোল ব্লক সভাপতি রাজু অহলুওয়ালিয়া এ দিন অভিযোগ করেন, “উচ্ছেদের সময়ে পুরসভা বলেছিল, হকারদের পুনর্বাসন দেওয়া হবে। তা হয়নি। হকারেরা কার্যত না খেয়ে দিন কাটাচ্ছেন।” তাঁর সংযোজন: “মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন রাজ্য সরকার সাধারণ খেটে খাওয়া মানুষের পাশে থাকে। কিন্তু তৃণমূল পরিচালিত আসানসোল পুরসভা খেটে খাওয়া মানুষদের উচ্ছেদ করছে।” পাশাপাশি, আইএনটিটিইউসি এ দিন জানিয়েছে, পুরসভাকে সাত দিন সময় দেওয়া হয়েছে। তার মধ্যে হকারদের পুনর্বাসন দিতে হবে। তা না হলে, তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে পুরসভায় অবস্থান করা হবে। বিক্ষোভে উপস্থিত হকারদের তরফে বিপুল দত্ত বলেন, “আমাদের অন্যত্র দোকান বানিয়ে ভাড়া দেওয়া হবে বলে জানানো হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত পুরসভার বিষয়টি নিয়ে কোনও হেলদোল নেই।”

এ দিন বিক্ষুব্ধদের সঙ্গে দেখা করে আলোচনা করেন পুরসভার অন্যতম ডেপুটি মেয়র ওয়াসিমূল হক। বলেন, “পুরসভা প্রতিশ্রুতি রক্ষা করবে।” তবে, মেয়র বিধান উপাধ্যায় জানান, সরকারি জমি দখল করে ব্যবসা করা যাবে না। পাশাপাশি, তাঁর আশ্বাস, “পুরসভা হাকার মার্কেট তৈরি করবে। সেখানে উচ্ছেদ হওয়া হকারেরা দোকান পাবেন।”

এ দিকে, তৃণমূল পরিচালিত পুরসভার বিরুদ্ধে সে দলেরই শ্রমিক সংগঠনের এমন বিক্ষোভ কর্মসূচিকে ‘কুমিরের কান্না’ বলে কটাক্ষ করছেন বিরোধী নেতৃত্ব। বিজেপির আসানসোল সাংগঠনিক জেলার সভাপতি বাপ্পাদিত্য চট্টোপাধ্যায়ের বক্তব্য, “পুরসভা হকারদের পুনর্বাসন দিতে পারবে না, সেটা সকলেই জানে। কিন্তু সামনে লোকসভা ভোট। তাই এখন হকারদের মন পেতে লোক দেখানো আন্দোলন করতে হচ্ছে আইএনটিটিইউসি-কে।” একই অভিযোগ করছেন সিপিএমের রাজ্য কমিটির সদস্য পার্থ মুখোপাধ্যায়ও। তাঁর কথায়, “খেটে খাওয়া মানুষদের স্বার্থে কিছু করার সদিচ্ছা থাকলে আগে হকার মার্কেট তৈরি করে পুনর্বাসন দিয়ে উচ্ছেদ চালানো যেত।” যদিও, বিরোধীদের তোলা অভিযোগে আমল দেয়নি আইএনটিটিইউসি এবং তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hawkers eviction Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE