Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

শ্রমিক বিক্ষোভে ব্যাহত উৎপাদন

নিজস্ব সংবাদদাতা
অন্ডাল ২৪ জুন ২০১৫ ০১:২১
বন্ধ উৎপাদন। কাজোড়ায়।

বন্ধ উৎপাদন। কাজোড়ায়।

তিন দফা দাবিতে কাজোড়া এরিয়ায় সোমবার থেকে মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখাল সংযুক্ত সংগ্রাম কমিটি।
কমিটির তরফে জানানো হয়েছে সম্প্রতি এরিয়ার জেনারেল ম্যানেজার এম কে ত্রিপাঠি দু’টি বিজ্ঞপ্তি জারি করেন। তাতে বলা হয়েছে, কোনও কর্মীর বিরুদ্ধে তদন্ত শেষে কর্তৃপক্ষ যদি তদন্তে চার্জশিট দাখিল করে, তাহলে ওই কর্মীকে ছুটির দিনে কাজ করতে দেওয়া হবে না। কর্তৃপক্ষ যদি কোনও কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় তাহলে সংশ্লিষ্ট কর্মীর কর্মীর পদাবনতিও ঘটানো হবে বলে জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে। তা ছাড়া কর্তৃপক্ষের তরফে মৌখিকভাবে কাজোড়া এরিয়া হাসপাতালটি বন্ধ করে দেওয়ারও প্রক্রিয়া চলছে বলে ঘোষণা করা হয় বলে দাবি শ্রমিক সংগঠনগুলির।
কর্তৃপক্ষের এই ৩টি নির্দেশ প্রত্যাহারের দাবিতেই ৮টি শ্রমিক সংগঠন নিয়ে গঠিত সংযুক্ত সংগ্রাম কমিটি খাস কাজোড়ায় সোমবার দিনভর উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখায়। মঙ্গলবার সকাল থেকে উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু এরিয়ার অন্য খনিতেও। লাগাতার ধর্মঘটেরও ডাক দেওয়া হয়। এই প্রথম কমিটির পাশে দাঁড়ায় আইএনটিটিইউসি-ও। আইএনটিটিইউসি-র কেন্দ্রীয় কমিটির সদস্য গুরুদাস চক্রবর্তী বলেন, ‘‘ন্যায্য দাবির জন্যই আন্দোলন হয়েছে। তাই আমরা পাশে দাঁড়িয়েছে।’’ সিটু নেতা নিরালা নুনিয়ার দাবি, ‘‘ইতিমধ্যে খাস কাজোড়ার ৬ জন শ্রমিক-সহ এরিয়ার মোট ২০ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল হয়েছে। তাদের কাউকে ছুটির দিনে কাজও করতে দেওয়া হচ্ছে না।’’

মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ইসিএলের ডিরেক্টর পার্সোনেল এবং এরিয়ার জেনারেল ম্যানেজারের সঙ্গে শ্রমিক নেতাদের বৈঠক হয়। কর্তৃপক্ষ শ্রমিকদের দাবিগুলি বিবেচনার আশ্বাস দিলে ধর্মঘট তুলে নেওয়া হয়। উৎপাদনও স্বাভাবিক হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisement