Advertisement
১৫ মে ২০২৪
arrest

Court staff recruitment: আসানসোল জেলা আদালতে কর্মী নিয়োগ পরীক্ষায় বেনিয়মের অভিযোগ, ধৃত ২

সিআইডির দাবি, এই ধরনের নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে যে প্রতারণাচক্র চলছে তার পান্ডা ধৃত দু’জন।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ০২:২৯
Share: Save:

আসানসোল জেলা আদালতে কর্মী নিয়োগ পরীক্ষায় বেনিয়মের অভিযোগে উঠেছে। তদন্তে নেমে দু’জনকে গ্রেফতার করেছে রাজ্য গোয়েন্দা দফতর (সিআইডি)। রাজ্য পুলিশের গোয়েন্দা শাখার দাবি, এই ধরনের নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে যে প্রতারণাচক্র চলছে তার পান্ডা এই দু’জন। নদিয়া থেকে তাঁদের গ্রেফতার করে সিআইডি। ধৃতদের মধ্যে প্রসেনজিৎ মণ্ডল হাঁসখালির এবং নিহার বিশ্বাস ধানতলার বাসিন্দা। ধৃতদের আদালতে হাজির করিয়ে ১৪ দিনের সিআইডি হেফাজত চাওয়া হয়। ১৪ দিনের বদলে মুখ্য বিচার বিভাগীয় ম্যজিস্ট্রেট তরুণ মণ্ডল তাঁদের ১০ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

সরকারি আইনজীবী মনোজ সিন্হা জানিয়েছেন, ২০২১ সালে আসানসোল জেলা আদালতে কর্মী নিয়োগের ক্ষেত্রে বেনিয়ম হয়েছে— এই অভিযোগ সামনে আসে। হলে মোবাইল ব্যবহার করে অনেকেই পরীক্ষা দিয়েছিলেন। সেই সময় বেশ কয়েক জনকে গ্রেফতারও করা হয়। পরে তাঁরা জামিনে ছাড়া পেয়ে যান। এর পরেই বেনিয়মের অভিযোগে কলকাতা হাই কোর্টে একটি মামলা দায়ের করেন এক পরীক্ষার্থী। উচ্চ আদালত এই ঘটনার সিআইডি তদন্তের নির্দেশ দেয়।

প্রাথমিক ভাবে সিআইডি জানতে পেরেছে, নদিয়াতেই প্রধানত সক্রিয় এই চক্র। চাকরি পরীক্ষার্থীদের থেকে টাকা নেওয়ার পর ওই চক্র ভুয়ো পরিচয়পত্র বানিয়ে সিমকার্ড নেয়। সেই সিম কার্ড পরীক্ষার্থীদের দিয়ে দেয় এবং তাদের মোবাইলে তা লাগিয়ে পরীক্ষার হলে যাওয়ার জন্য বলে। পরীক্ষার হলে মোবাইলের মাধ্যমে প্রশ্নের উত্তর সরাসরি এরা পরীক্ষার্থীদের দেয়। আসানসোল শিল্পাঞ্চলে যাঁরা গত ফেব্রুয়ারি মাসে পরীক্ষা দিচ্ছিলেন তাঁদের মধ্যে ২৫ জন ধরা পড়েন। তদন্তকারীদের প্রাথমিক অনুমান, শুধু নদিয়া নয়, অন্যান্য জায়গাতেও এই চক্র সক্রিয়। এই চক্রের সঙ্গে প্রভাবশালীদেরও যোগাযোগ থাকতে পারে বলে অনুমান তদন্তকারী আধিকারিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest CID Court Staff Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE