Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

জেলায় পদযাত্রা, জোড়া সভা

জনতার চাপে বাড়ল যাত্রার দূরত্ব

নিজস্ব সংবাদদাতা
আসানসোল ২৭ এপ্রিল ২০১৯ ০১:৫৩
পদযাত্রায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার আসানসোলে। ছবি: পাপন চৌধুরী

পদযাত্রায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার আসানসোলে। ছবি: পাপন চৌধুরী

পদযাত্রা শেষ হওয়ার কথা ছিল আসানসোলের আশ্রম মোড়ে। তৃণমূল নেতৃত্বের দাবি, নির্ধারিত পথের পরেও জনতার চাপেই পদযাত্রা বাড়ে। কারণ, আশ্রম মোড়ের পরে মুর্গাসোল পর্যন্ত প্রায় চারশো মিটার রাস্তার দু’পাশে থিক থিক করছিল জনতা। গাড়ি সামনেই। কিন্তু তাতে না চেপে ওই চারশো মিটারও শেষমেশ পদযাত্রা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার মমতার পদযাত্রা উপলক্ষে এমনই দৃশ্য দেখল আসানসোল। তৃণমূল সূত্রে জানা যায়, আসানসোলে সভার তারিখ পাকা করার পরেই দলের জেলা সভাপতি ভি শিবদাসন নেত্রীর কাছে পদযাত্রার আর্জি জানান। সেই আর্জি মঞ্জুরও হয়। তৃণমূল নেতানেত্রীদের দাবি, পদযাত্রা ‘সুপারহিট’।

এ দিন বেলা ৪টে নাগাদ আসানসোলের পোলো গ্রাউন্ডে সভা শেষ করেন মমতা। তার পরে তাঁর কনভয় এসে পৌঁছয় গির্জা মোড়ে। দুপুর থেকেই পদযাত্রার খবর পেয়ে গির্জা মোড়ের আশপাশে অপেক্ষা করছিলেন বহু মানুষ। মমতার গাড়ি দেখতেই উল্লাসে ফেটে পড়ে জনতা। নিরাপত্তার ঘেরাটোপে সবার আগে তিনি হাত জোড় করে হাঁটতে শুরু করেন। একপাশে ছিলেন তৃণমূল প্রার্থী মুনমুন সেন, অন্য পাশে রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। লাগোয়া বিভিন্ন বাড়ি থেকেও বহু মানুষকে পদযাত্রা দেখতে দেখা যায়।

Advertisement

জনতার ‘উৎসাহ’ সামাল দিতে এ দিন হিমসিম খেতে দেখা যায় রক্ষী ও পুলিশকর্মীদের। পদযাত্রা চলাকালীন মমতার দিকে অনেকেই ফুল, উত্তরীয় ছুড়ে দেন। অনেকে ব্যারিকেড টপকে কাছাকাছি চলে আসারও চেষ্টা করেন। মমতা সবাইকে লক্ষ্য করেই হাত নেড়েছেন।

পুলিশ সূত্রে জানা যায়, এ দিন বিকেল ৩টে থেকে জিটি রোডে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। আশ্রম মোড়ের ডান পাশ দিয়ে গাড়ি ঘুরিয়ে স্টেশন রোড ধরে বরাকরের দিকে গাড়িগুলি পাঠিয়ে দিচ্ছিল পুলিশ।

মুর্গাসোলের কাছে মমতার পদযাত্রা এসে থামে। আচমকা ভিড়ের মাঝখান থেকে মমতার দিকে এগিয়ে আসেন বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি নিখিল রাম। নিরাপত্তা রক্ষীরা তাঁকে ধরে ফেললেন। দূর থেকে তা লক্ষ্য করে ওই ব্যক্তিকে সযত্নে রাস্তার পাশে ফাঁকা জায়গায় দাঁড় করিয়ে রাখতে রক্ষীদের নির্দেশ দেন মমতা। তাঁর দিকে হাতও নাড়েন। এ ভাবেই শেষ হল মমতার চার কিলোমিটারের পদযাত্রা।

তৃণমূল নেতৃত্বের একাংশের দাবি, আসানসোল ও রানিগঞ্জের সভায় যথাক্রমে হাজার ত্রিশ-চল্লিশ হাজার ও কুড়ি হাজারেরও বেশি লোক হয়েছিল। যদিও এই দাবির সঙ্গে সহমত নন বিরোধী নেতৃত্ব। পদযাত্রা এবং সভার শেষে ভি শিবদাসনের দাবি, ‘‘এই পদযাত্রার কারণেই আসানসোলের ভোটে আমরা আরও ভাল জায়গায় চলে এলাম।’’

আরও পড়ুন

Advertisement