Advertisement
০৪ জুন ২০২৪
Mamata Banerjee

Asansol: আসানসোলে চমক! জন্মদিনে বিধানকে মেয়র পদ উপহার দিলেন দলনেত্রী মমতা

বিধান পঞ্চায়েত এলাকার বাসিন্দা। বারাবনির তিন বারের বিধায়ক তিনি। আসানসোলের সৃষ্টিনগরে বিধানের একটি বাড়ি থাকলেও তিনি পাঁচগাছিয়ার ভোটার।

আসানসোলের পরবর্তী মেয়র বিধান উপাধ্যায়।

আসানসোলের পরবর্তী মেয়র বিধান উপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৯
Share: Save:

মিলল না কোনও জল্পনা। আসানসোলের পরবর্তী মেয়র হিসেবে ঘোষণা করা হল বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়ের নাম। শুক্রবার তৃণমূলের সর্বময়নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে দলের শীর্ষনেতৃত্বের বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এ বারের পুরনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাই করেননি বিধান। যার জেরে শীর্ষনেতৃত্বের এই সিদ্ধান্ত দলের অন্দরেই জল্পনা শুরু হয়েছে।

ঘটনাচক্রে, শুক্রবারই বিধানের জন্মদিন ছিল। সকালে কল্যাণেশ্বরীর মন্দিরের পুজো দিতেও গিয়েছিলেন তিনি। শুক্রবার সন্ধ্যায় তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় আসানসোলের মেয়র হিসেবে বিধানের নাম ঘোষণা করতেই তাঁকে ঘিরে উচ্ছ্বাসে মেতে ওঠেন অনুগামী। সবুজ আবির মেখে কেক-ও কাটেন তাঁরা। বিধান বলেন, ‘‘সবই দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) আর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্ত।’’

বিধান পঞ্চায়েত এলাকার বাসিন্দা। বারাবনির তিন বারের বিধায়ক তিনি। আসানসোলের সৃষ্টিনগরে বিধানের একটি বাড়ি থাকলেও তিনি পাঁচগাছিয়ার ভোটার। যে হেতু এই পুরনির্বাচনে লড়ে কাউন্সিলর হিসেবে জিতে আসেননি বিধান, তাই নিয়ম অনুযায়ী, মেয়র পদে শপথ নেওয়ার অন্তত ছ’মাসের মধ্যে কোনও একটি ওয়ার্ড থেকে জিতে আসতে হবে তাঁকে।

আসানসোল পুরসভার পরবর্তী মেয়র কে হবেন, গত সোমবার ফল ঘোষণার পর থেকেই এ নিয়ে জল্পনা শুরু হয়। পরবর্তী মেয়রের দৌড়ে এগিয়ে ছিলেন অমরনাথ চট্টোপাধ্যায়, উজ্জ্বল চট্টোপাধ্যায়, অভিজিৎ ঘটক, অমিতাভ বসু ও তপন বন্দ্যোপাধ্যায়। এঁদের মধ্যে মেয়র হিসেবে অমরনাথের নাম নিয়েই বেশি আলোচনা হয়েছে। অন্য দিকে, চর্চার মধ্যেই ছিলেন না বিধান।

পরবর্তী মেয়র হিসেবে সর্বাধিক চর্চায় থাকা অমরনাথকে দেওয়া হল চেয়ারম্যানের দায়িত্ব। গত পুরবোর্ডেও চেয়ারম্যান পদেই ছিলেন অমরনাথ। ২০২০ সালে ডিসেম্বরে জিতেন্দ্র তিওয়ারি আসানসোলের মেয়র পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপি-তে যোগদানের পর অমরনাথকে পুরনিগম চালানোর দায়িত্ব দেওয়া হয়। এই নিয়ে আট বার পুরনিগমের কাউন্সিলর হয়েছেন অমরনাথ। তৃণমূল সূত্রে খবর ছিল, পুরসভা পরিচালনার কাজে অমরনাথের অভিজ্ঞতা রয়েছে বলেই মেয়রের দৌড়ে এগিয়ে তিনি। মেয়র পদে বিধানের নাম ঘোষণার পর অমরনাথ বলেন, ‘‘দল যা সিদ্ধান্ত নিয়েছে, মেনে নেব। আমি যা কাজ করেছি, ভেবেছিলাম, হয়তো মেয়র করা হবে আমায়। তবে ঠিক আছে। দলের সিদ্ধান্ত মাথা পেতে নিয়েছি।’’

আসানসোলের ডেপুটি মেয়র পদ দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রী তথা আসানসোল উত্তরের বিধায়ক মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক এবং ২৬ নম্বর ওয়ার্ড থেকে জিতে আসা ওয়াসিমুল হককে। পরবর্তী মেয়র হিসেবে অভিজিতের নামও উঠে এসেছিল। একাধিক বার কাউন্সিলর হয়েছেন অভিজিৎ। মেয়র পারিষদ থাকারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। তৃণমূল সূত্রের দাবি ছিল, অভিজিৎ মন্ত্রী মলয়ের ভাই হওয়ার কারণেই পরবর্তী মেয়র হিসেবে তাঁর নাম আলোচনায় এসেছিল। যদি এই দাবি খারিজ করে মলয় “আমরা সবাই দলের সৈনিক। সব কিছু ঠিক করবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Asansol TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE