Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রথযাত্রার ভিড়ে মাতল শিল্পাঞ্চল

প্রস্তুতি সারা হয়ে গিয়েছিল মঙ্গলবারেই। তারপরে বুধবার প্রত্যাশামতোই শিল্পাঞ্চলের রথযাত্রা উপলক্ষে উপচে পড়ল ভিড়। রথযাত্রা উপলক্ষে শিল্পাঞ্চল

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ও রানিগঞ্জ ০৭ জুলাই ২০১৬ ০০:৪৪
Save
Something isn't right! Please refresh.
রানিগঞ্জের সিহারশোলে রাজবাড়ির রথ। ছবি: ওমপ্রকাশ সিংহ।

রানিগঞ্জের সিহারশোলে রাজবাড়ির রথ। ছবি: ওমপ্রকাশ সিংহ।

Popup Close

প্রস্তুতি সারা হয়ে গিয়েছিল মঙ্গলবারেই। তারপরে বুধবার প্রত্যাশামতোই শিল্পাঞ্চলের রথযাত্রা উপলক্ষে উপচে পড়ল ভিড়। রথযাত্রা উপলক্ষে শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকায় বসেছে মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আসরও।

দুর্গাপুরের রাজেন্দ্রপ্রসাদ অ্যাভিনিউয়ের জগন্নাথ মন্দির থেকে রথ বের হয়ে বিভিন্ন রাস্তা পরিক্রমা করে রাজীব গাঁধী মেলা ময়দানে যায়। রাস্তার দু’পাশে ভক্তের ভিড় ছিল নজরে পড়ার মতো। শহর তো বটেই পড়শি বিভিন্ন জেলা থেকেও মানুষ এসেছিলেন রথ দেখতে। রথযাত্রা উপলক্ষে একটি মেলাও বসেছে রাজীব গাঁধী ময়দানে। উদ্যোক্তারা জানালেন, মেলার প্রতি দিনই থাকছে বিভিন্ন ভক্তিমূলক অনুষ্ঠান। ইস্পাতনগরীর এ-জোনের ইস্কন মন্দির থেকেও বের হয় রথ। এখানের রথযাত্রা শেষ হয় সিটি সেন্টারের চতুরঙ্গ ময়দানে। দুর্গাপুর স্টেশন লাগোয়া সাধুডাঙার রথটিও বেশ পুরনো। এখানেও রথ উপলক্ষে বসে মেলা। এ ছাড়াও ডিটিপিএস কলোনির শিবমন্দির এলাকা, কাঁকসার বিরুডিহা, হাটতলা, বুদবুদের মানকর প্রভৃতি এলাকাতেও রথযাত্রা উপলক্ষে মানুষের উৎসাহ ছিল নজরে পড়ার মতো।

এ দিন আসানসোল, রানিগঞ্জেও রথযাত্রা উপলক্ষে ভক্ত সমাগম ছিল দেখার মতো। রানিগঞ্জের সিহারশোল, ডালপট্টি মোড়ের কাছে শ্রীশ্রী জগন্নাথ মন্দিরের রথাযাত্রার সমারোহ দেখতে রাস্তা জুড়ে মানুষের ভিড় জমে যায়। রথযাত্রা উপলক্ষে শ’চারেক মানুষের ভোজের আয়োজন করা হয় আসানসোলের নিউ আপার চেলিডাঙা শিবমন্দির এলাকার দাস বাড়িতে। এখানের রথযাত্রা উৎসব ৪৫ বছরে পা দিল। ডিসেরগড়ের নদী ঘাটে জগন্নাথ মন্দিরের রথটি এ দিন ঝালবাগান মহামিলন মঠে নিয়ে যাওয়া হয়। উল্টো রথের দিনে তা ফিরে আসবে মূল মন্দিরে।

Advertisement

রথযাত্রা উপলক্ষে সবর্ধমের মানুষেরই ভিড় দেখা গেল রাস্তায়। বীরভূমের ইলামবাজার থেকে রথ দেখতে এসেছিলেন পবিত্র দত্ত। তাঁর কথায়, ‘‘রথযাত্রা উপলক্ষে শহর জুড়ে সম্প্রীতির ছবিটা দেখে মন ভাল হয়ে যায়।’’



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement