Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

সেদ্ধ হয়ে ডিম হল গোলাপি, কুসুমটা হলুদ!

নিজস্ব সংবাদদাতা
কাটোয়া ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৪৫
এই ডিম নিয়ে ধন্দ। নিজস্ব চিত্র

এই ডিম নিয়ে ধন্দ। নিজস্ব চিত্র

সেদ্ধ করার পরে ডিমের গোলাপি রং দেখে আতঙ্ক ছড়াল কাটোয়ায়। ভূতনাথতলার শ্রাবণী রায়ের দাবি, বৃহস্পতিবার রাতে ডিমটা সেদ্ধ করার পরে খোলা ছাড়াতেই দুর্গন্ধযুক্ত গোলাপি আস্তরণ বেরিয়ে আসে। ব্লক প্রাণিসম্পদ দফতরে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ডিমটা। সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়েছে ছবিটি।

শ্রাবণীদেবী জানান, একসঙ্গে চারটে ডিম সেদ্ধ করতে দিয়েছিলেন তিনি। বাকি তিনটি ঠিক থাকলেও ওই ডিমের রংটা ছিল অন্য রকম। শ্রাবণীদেবীর ছেলে কৌশিক রায়ের দাবি, ‘‘কুসুমটা হলুদ। কিন্তু গোলাপি শক্ত অংশটা প্লাস্টিকের মতো মনে হচ্ছে।’’ শুক্রবার পুরসভায় বিষয়টি জানান তাঁরা। তবে স্টেশন বাজারের ওই বিক্রেতার খোঁজ মেলেনি।

ব্লক প্রাণিসম্পদ আধিকারিক তপন দে বলেন, ‘‘ওঁরা ডিম পরীক্ষা করতে এনেছিলেন। পরীক্ষার পরেই এ বিষয়ে বলা যাবে।’’ তবে তার আগে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন তিনি। ডিমের ছবি দেখে পশুচিকিৎসক ছোটন ঘোষ জানান, ভিটামিন এ, কে-র অভাবে এমনটা ঘটতে পারে। তাঁর কথায়, ‘‘মুরগির জরায়ুর একটি অংশ হল ওভিডাক্ট। গর্ভাবস্থায় ওই দুই ভিটামিনের অভাবে ওভিডাক্টের এপিথেলিয়াল লেয়ার ছিঁড়ে গিয়ে রক্তজালিকা বেরিয়ে আসে। সেই রক্ত ডিমের সাদা অংশ অর্থাৎ অ্যালবুমেনের সঙ্গে মিশে লাল বা গোলাপি হতে পারে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement