Advertisement
২০ এপ্রিল ২০২৪
ghatal

Ghatal: বিদ্যাসাগরের জন্মদিবসের আগে অভিনব উদ্যোগ ঘাটাল মহকুমা শাসকের, অক্ষর জ্ঞান হল ৬৩ জনের

২০১৯ সালে বিদ্যাসাগরের জন্মদিনে ওই গ্রামেই ৬৩ জনকে চিহ্নিত করা হয়েছিল যাঁরা নাম সই করতেই জানেন না।

পরীক্ষা চলছে।

পরীক্ষা চলছে।

নিজস্ব সংবাদদাতা
ঘাটাল শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০০:৪৯
Share: Save:

হাতে সময় ছিল মাত্র ১৬ দিন কিন্তু তার দুদিন আগেই নিরক্ষরদের শিক্ষিত করে তুললেন ঘাটাল মহকুমা প্রশাসন। বিদ্যাসাগর এর জন্মভিটে বীরসিংহ গ্রামেই নিরক্ষর ছিলেন ৬৩ জন বয়স্ক। আলোর নিচেই অন্ধকার ঘুচলো বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালনের প্রাক্কালে। সোমবার বিকেল চারটা নাগাদ বিদ্যাসাগর এর জন্মভিটে বিদ্যাসাগর স্মৃতি মন্দিরে পরীক্ষা নেওয়া হয় তাঁদের। মহকুমা শাসক সুমন বিশ্বাস এবং দায়িত্বে থাকা বীরসিংহ ভগবতী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক শক্তিপদ বেরা পরীক্ষা নেন। লিখতে দেওয়া হয়েছিল নাম ও গ্রামের নাম। পরীক্ষার খাতা দেখার পর সবাইকে পাশ করানো হয় বলে জানান মহকুমা শাসক সুমন বিশ্বাস। তিনি বলেন, "বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালন অনুষ্ঠান আগামী ২৯ সেপ্টেম্বর পালন করা হবে। ওই দিন ওই ৬৩ জনের হাতে তুলে দেওয়া হবে সার্টিফিকেট ও বেশ কিছু বই। তাঁরা যাতে পড়াশোনা চালিয়ে যাযন তার ব্যবস্থা করা হবে।"

২০১৯ সালে বিদ্যাসাগরের জন্মদিন ঘটা করে পালন করেছিল রাজ্য সরকার। সেই সময় ওই গ্রামেই ৬৩ জনকে চিহ্নিত করা হয়েছিল যাঁরা নাম সই করতেই জানেন না। তার পর থেকেই তাঁদের কিছুটা হলেও শিক্ষার আলো পৌঁছে দিতে সচেষ্ট হন জেলাশাসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ghatal Vidyasagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE